Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানে জঙ্গি সম্পৃক্ততায় ১১ সংগঠন নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ৩:২৪ পিএম

জইশ-ই-মোহাম্মদসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে ১১টি সংগঠন ও দাতব্য প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করেছে পাকিস্তান। ন্যাশনাল অ্যাকশন প্ল্যানের (এনএপি) অধীনে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সংগঠনের ওপর নিষেধাজ্ঞা জারি কর। খবর ডন ও জিও নিউজ।
নিষিদ্ধ ঘোষিত ওই সংগঠনগুলো হলো- আল আনফান ট্রাস্ট (লাহোর), ইদারায়ে খেদমতে খালক (লাহোর), আদ-দাওয়া ওয়াল ইরশাদ (লাহোর), আল হামদ ট্রাস্ট (লাহোর ও ফয়সালাবাদ), মসজিদ ওয়েলফেয়ার ট্রাস্ট (লাহোর), আল মদিনা ফাউন্ডেশন (লাহোর), মুয়াজ বিন জাবাল এডুকেশন ট্রাস্ট (লাহোর) আল ইসার ফাউন্ডেশন (লাহোর), আর-রহমত ট্রাস্ট অর্গানাইজেশন (ভাওয়ালপুর) এবং করাচির আল ফোরকান ট্রাস্ট।
পাকিস্তান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুদ দাওয়াহ, ফালাহ ইনসানিয়াত ফাউন্ডেশন এবং জইশ-ই-মোহাম্মদের সঙ্গে এ প্রতিষ্ঠানগুলোর সম্পৃক্ততা রয়েছে।
এর আগে ১ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তুরস্কের একটি দাতব্য সংস্থাকে জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে নিষিদ্ধ ঘোষণা করেছিল। এ বছরের মার্চ থেকে পাকিস্তান সরকার বিভিন্ন উগ্রপন্থী সংগঠনগুলোর বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে। উগ্রপন্থী সংগঠনগুলোর বিদেশি সহায়তা বন্ধেও বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে দেশটির সরকার। এ ছাড়া ভারতের পুলওয়ামা হামলার পর পাকিস্তানে ২৮০টিরও বেশি ধর্মীয় প্রতিষ্ঠান বা মাদ্রাসা সরকারি নিয়ন্ত্রণে নিয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে।
প্রসঙ্গত ২০১৪ সালের ১৬ ডিসেম্বর পেশোয়ারের একটি স্কুলে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর দেশটির সব রাজনৈতিক দলগুলোর ঐকমত্যে ন্যাশনাল অ্যাকশন প্ল্যান গ্রহণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ