Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দায়িত্ব র‌্যাবকে দেয়ার দাবি

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দায়িত্ব র‌্যাপিড একশন ব্যাটেলিয়ন (র‌্যাব)-কে দেয়ার দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ। গতকাল (শুক্রবার) জাতীয় প্রেসক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশ ও লাল পতাকা মিছিলে সভাপতির বক্তব্যে মাহতাব উদ্দিন সহিদ এ দাবি করেন।
দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে র‌্যাবকে দায়িত্ব দেয়া, ৫০ ভাগ আপদকালীন মহার্ঘ্যভাতা চালু, বাজেটে শ্রমিকদের রেশনিং ও ডরমেটরি খাতে দরকারি বরাদ্দের দাবিতে সমমনা গার্মেন্টস শ্রমিক সংগঠনগুলোর ব্যানারে দেশের কয়েকটি গার্মেন্টস শ্রমিক সংগঠন যৌথভাবে এ বিক্ষোভ সমাবেশ ও লাল পতাকা মিছিল আয়োজন করে।
মাহতাব উদ্দিন সহিদ বলেন, ‘পোশাক শিল্পে বর্তমানে দীর্ঘ কর্মঘণ্টা, সাপ্তাহিক ছুটির দিন কাজ করানো, প্রোডাকশনের নামে অমানবিক টার্গেট, যুক্তিসঙ্গত প্রতিবাদকারীর অবৈধ চাকরিচ্যুতি, দুই-এক দিন অনুপস্থিতির ক্ষেত্রে নির্ধারিত সময়ের পরিবর্তে মাসের ২০-২৫ তারিখে মজুরি দেয়া, সংগঠনে যোগদান করলে মিথ্যা অভিযোগে চাকরি হারানো ও মিথ্যা হামলা-মামলাসহ নানাবিধ বেআইনী কার্যকলাপ বিদ্যমান রয়েছে।’
তিনি বলেন, ‘বিগত ২০১৫ সালে প্রকাশিত শ্রম বিধিমালায় শ্রমিক স্বার্থবিরোধী ও ট্রেড ইউনিয়ন গঠনে আরও জটিলতার সৃষ্টি করেছে। যেটা আইএলও কনভেনশনের ৮৭ ও ৯৮ বিরোধী।
বর্তমানে অধিকাংশ শাকসবজির মূল্য ঊর্ধ্বমুখী, পবিত্র রমজানকে পুঁজি করে একশ্রেণীর মুনাফালোভী ব্যবসায়ী রসুন, চিনি, ছোলা, পিঁয়াজসহ অন্যান্য নিত্য দরকারি জিনিসের দাম বাড়িয়ে চলেছে। এহেন পরিস্থিতিতে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ, দিনমজুর, বিশেষ করে গার্মেন্টস শিল্পের শ্রমিকদের অবস্থা বর্ণনাতীত বলে মন্তব্য করেন এই শ্রমিক নেতা।
সভায় বক্তব্য দেন, সংগঠনের কেন্দ্রীয় নেতা মো. তৌহিদুর রহমান, আলমগীর রনি, মো. বজলুর রহমান বাবলু, তাহমিনা রহমান, নাসরিন আক্তার, আব্দুল মালেক, শেফালী হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ