Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার আসছে ই-মোবাইল কোর্ট

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভোক্তাদের ভেজাল থেকে নিরাপদ রাখতে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি দেশের ১৫টি জেলায় ই-মোবাইল কোর্ট চালু করা হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের অধীনে পর্যায়ক্রমে দেশের সকল জেলায় ই-মোবাইল কোর্ট চালুর কাজ প্রক্রিয়াধীন রয়েছে। গতকাল (শুক্রবার) রাজধানীর বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত দিনব্যাপী মোবাইল কোর্ট পরিচালনা: জননিরাপত্তা ও সামাজিক অপরাধ নিয়ন্ত্রণ বিষয়ক কর্মশালায় এ তথ্য তুলে ধরা হয়।
কর্মশালায় মূল প্রবন্ধ তুলে ধরেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ সুজায়েত উল্যা। ঢাকা বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমদের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোহাম্মদ শহীদুল হক, বিয়াম ফাউন্ডেশনের মহাপরিচালক নুরুল ইসলাম, নরসিংদীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রেহান উদ্দিন, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক এ এইচ এম আনোয়ার পাশা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব স্মৃতি রানী ঘরামী, ডিপিডিসি সচিব মুনীর চৌধুরী, সাবেক সচিব শাহজাহান আলী মোল্লা, মন্ত্রীপরিষদ বিভাগের যুগ্ম সচিব ডঃ শাহিদা আক্তার প্রমুখ।
এসময় শাহিদা আক্তার জানান, ২০১৫ সালে এক বছরে মোবাইল কোর্টের মাধ্যমে ১ লাখ ৪৭ হাজার ৭৫৪ জনকে কারাদÐ প্রদান করা হয়েছে এবং ৩৭ কোটি ৩৭ লাখ ৮৮ হাজার ২৪৬ টাকা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। ৫৭ হাজার ১৫৭টি মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ১লাখ ৩৬ হাজার ৯২৭টি মামলার নিষ্পত্তি করা হয়।
কর্মশালায় মোবাইল কোর্টের গুরুত্ব তুলে ধরে বক্তারা ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে ই-মোবাইল কোর্টের অনুরূপ মোবাইল কোর্ট পরিচালনার জন্য প্রথম পর্যায়ে বিভাগীয় সদরস্থ জেলায় একটি করে তথ্য প্রযুক্তি সমৃদ্ধ প্রয়োজনীয় উপকরণসহ সজ্জিত যারবাহন সরবরাহের জন্য স্বরাষ্ট্র ও জন প্রশাসন মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন। মোবাইল কোর্ট পরিচালনায় উন্নত প্রযুক্তি সমৃদ্ধ টেকনিক্যাল ডিভাইস বিদেশ থেকে নিয়ে আসার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের প্রতি অনুরোধও জানান বক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার আসছে ই-মোবাইল কোর্ট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ