Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে শুরু এশিয়া কাপ

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টানা তৃতীয়বার ও রেকর্ড ৫ বার এশিয়া কাপের আয়োজক হতে যাচ্ছে বাংলাদেশ, এটা পুরনো খবর। শ্রীলঙ্কা স্বাগতিক ছিল ৪ বার, সংযুক্ত আরব আমিরাত ২ বার, ভারত ও পাকিস্তান আয়োজন করেছে ১ বার করে। তবে নতুন খবর হচ্ছে, একটি জায়গায় সবার আগেই নিতে হবে বাংলাদেশের নাম। প্রথমবারের মত টি-২০ সংস্করণের এই আসরের সাক্ষী হিসেবে বাংলাদেশের নামটি যে লেখা থাকবে ইতিহাসের পাতায়! এবারের ‘এশিয়া কাপ টি-২০’র শুরু ও ফাইনালের তারিখ বেশ কিছু দিন আগেই ঠিক হয়ে গেলেও আনুষ্ঠানিকভাবে তা প্রকাশ করা হয় বুধবার। শুরুর দিন ২৪ ফেব্রæয়ারি বাংলাদেশ ও ভারতের লড়াই দিয়ে শুরু এশিয়া কাপ। ২৭ ফেব্রæয়ারি মুখোমুখি হবে চিরপ্রতিদ্ব›দ্বী ভারত ও পাকিস্তান।
নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে অনেক নাটকই হয়েছে। ম্যাচটিতে দায়িত্বরত দুই আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড বিতর্ক ছড়িয়েছেন বিতর্কিত আম্পায়ারিং দিয়ে। বড় কোনো টুর্নামেন্টে ভারতের সঙ্গে বাংলাদেশের শেষ দেখা সেটাই। এরপর অবশ্য ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছেন টাইগাররা। এবার এশিয়া কাপের প্রথম ম্যাচেই সেই ভারতকে পেলেন মাশরাফি-সাকিব-মুশফিক-মুস্তাফিজরা। সব কিছু ছাপিয়ে হয়তো জয় ছিনিয়ে আনবে বাংলাদেশ, টাইগারভক্তদের প্রত্যাশা এমনটাই।
যেহেতু আসন্ন এশিয়া কাপ টি-২০ ফরম্যাটের, তাই মাশরাফির একটু সতর্ক হয়েই খেলতে হবে। ঢেলে দিতে হবে নিজেদের সেরাটা। শুধরে নিতে হবে অতীতের ভুলগুলো। স¤প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ২-২ ব্যবধানে টি-২০ সিরিজ শেষ করে বাংলাদেশ। যা আইসিসির টি-২০ র‌্যাংকিংয়ে বাংলাদেশকে ফেলে স্কটল্যান্ডের পেছনে। যা ভাবিয়ে তুলছে ভক্তদের। খুলনায় টাইগাররা এখন এশিয়া কাপের জন্য প্রস্তুত হচ্ছেন। দেখা যাক, ভারতের বিপক্ষে মাশরাফিরা জয় ছিনিয়ে আনতে পারেন কি না!
বাংলাদেশ-ভারত, ম্যাচ বাদ দিলে আরেকটি ম্যাচ থাকছে আলোচনায়। ২৭ মার্চের পাক-ভারত মহারণ। ক্রিকেট মাঠে পাকিস্তান-ভারত মুখোমুখি মানেই রাজ্যের উত্তেজনা আর বাড়তি রোমাঞ্চ। দুই দেশের রাজনৈতিক বৈরিতার প্রভাব পড়ে ২২ গজের কমব্যাট জোনে। হোক সেটা ক্রিকেটের যেকোন ফরম্যাটেই। কিছুদিন আগেও দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে অনেক কথাই হয়েছে। শেষ পর্যন্ত হালে পানি পায়নি। তবে বাংলাদেশে অনুষ্ঠেয় টি-২০ ফরম্যাটের এশিয়া কাপের এই ম্যাচটি রোমাঞ্চের উপলক্ষ্যই বয়ে এনেছে। এদিকে এশিয়া কাপের পর ভারতে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপেও মুখোমুখি হবে ভারত-পাকিস্তান। আইসিসির পক্ষ থেকে কোন দল কোন গ্রæপে থাকবে তা ড্র’র মাধ্যমে বেছে নেয়া হয়েছে। আর তখনই জানা গেছে আগামী ১৯ মার্চ ধর্মশালায় হবে পাক-ভারত মহারণ।
৬ মার্চ ফাইনালের আগে একদিন বিরতি ছাড়া শুরু থেকে টানা প্রতিদিন একটি করে ম্যাচ হবে। লিগ পদ্ধতিতে সব দলই সবার সঙ্গে খেলবে একটি করে ম্যাচ। ফাইনালসহ টুর্নামেন্টের সব ম্যাচই হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। এশিয়া কাপের ফাইনালে উঠতে পারলে টি-২০ বিশ্বকাপের জন্য একবারে শেষ মুহূর্তে ভারত যাবে বাংলাদেশ দল। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ ৯ মার্চ, নেদারল্যান্ডসের বিপক্ষে। এশিয়ার টেস্ট খেলুড়ে চার দেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশের সঙ্গে এশিয়া কাপে অংশ নেবে বাছাইপর্ব পেরিয়ে আসা একটি দল। মূল টুর্নামেন্টের আগে ১৯ ফেব্রæয়ারি থেকে বাছাইপর্বও হবে বাংলাদেশে। অংশ নেবে আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও হংকং।

এশিয়া কাপ ২০১৬ সূচি
তারিখ ম্যাচ
২৪ ফেব্রæ. বাংলাদেশ-ভারত
২৫ ফেব্রæ. শ্রীলঙ্কা-বাছাই পর্ব পেরিয়ে আসা দল
২৬ ফেব্রæ. বাংলাদেশ-বাছাই পর্ব পেরিয়ে আসা দল
২৭ ফেব্রæ. ভারত-পাকিস্তান
২৮ ফেব্রæ. বাংলাদেশ-শ্রীলঙ্কা
২৯ ফেব্রæ. পাকিস্তান-বাছাই পর্ব পেরিয়ে আসা দল
০১ মার্চ ভারত-শ্রীলঙ্কা
০২ মার্চ বাংলাদেশ-পাকিস্তান
০৩ মার্চ ভারত-বাছাই পর্ব পেরিয়ে আসা দল
০৪ মার্চ পাকিস্তান-শ্রীলঙ্কা
০৬ মার্চ ফাইনাল
সবকটি ম্যাচ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত ম্যাচ দিয়ে শুরু এশিয়া কাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ