Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

সউদীর ২ তেলের ট্যাঙ্কারে হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ৭:০২ পিএম

সংযুক্ত আরব আমিরাতের উপকূলে সউদী আরবের ২টি তেলের ট্যাঙ্কারকে লক্ষ্য করে হামলা চালানো হয়। আমিরাতের ফুজাইরাহ বন্দরের নিকট থাকা জাহাজের ওপর রোববার হামলা চালায়, যা জাহাজগুলোর ‘মারাত্মক ক্ষতি’ সাধন করে বলে এক বিবৃতিতে জানায় সউদী আরবের জ্বালানিমন্ত্রী খালিদ আল-ফালিহ।
সংযুক্ত আরব আমিরাত বলেছে, বিভিন্ন জাতীয়তার চারটি জাহাজে হামলা চালানো হয় তবে, এতে কোনো হতাহতের খবর মিলেনি। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ঘটনাগুলো ‘উদ্বেগজনক এবং ভয়ঙ্কর’ ছিল এবং একটি পূর্ণ তদন্তের জন্য আহ্বান হয়েছে। এলাকাটিতে উত্তেজনা চরমে, যেখান থেকে বিশ্বের মোট এক-পঞ্চমাংশ তেলের যোগান হয়।
ইরান থেকে সামুদ্রিক ট্র্যাফিক অঞ্চলে হুমকির ‘স্পষ্ট ইঙ্গিত’ পাওয়া গেছে অভিযোগ তুলে মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক সময়ে সেখানে অতিরিক্ত যুদ্ধজাহাজ মোতায়েন করেছে, অন্যদিকে এই অভিযোগকে ইরান কাণ্ডজ্ঞানহীন বলছে।
ফালিহকে উদ্ধৃত করে সউদী প্রেস এজেন্সি বলে, ‘আরব আমিরাতের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে থাকা দুইটি সউদী তেলের ট্যাঙ্কারকে লক্ষ্যবস্তু বানানো হয়েছিল। জাহাজ দুইটি আরব উপসাগর অতিক্রম করতে আমিরাতের ফুজাইরাহ উপকূল ব্যবহার করছিল, সে সময় এই হামলা চালানো হয়।’ তিনি আরও বলেন, ‘জাহাজ দুটির একটি রাস তানুরা থেকে সউদী ক্রুড তেল লোড করছিল যা মার্কিন যুক্তরাষ্ট্রের সউদী আরামকোর ভোক্তাদের কাছে পাঠানো হচ্ছিল বলে জানা যায়। সেখানে কোন হতাহতের ঘটনা ঘটেনি তবে দুটো ট্যাঙ্কারের অবকাঠামো উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়েছে।’
রোববার, সংযুক্ত আরব আমিরাত সরকার তাদের ফুজাইরাহ বন্দরে বিস্ফোরণ ঘটে বলে সংবাদ মাধ্যমের প্রতিবেদনকে অস্বীকার করেছিল। মার্কিন সামুদ্রিক কর্তৃপক্ষ ওই এলাকায় ভ্রমণ সতর্কতা জারি করেছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ