Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

চরাঞ্চল প্রকল্পের গাড়ি ঢাকায় চলাচল করতে দেখি -পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ৮:৩২ পিএম

ঢাকায় বসে উজানচরের প্রকল্প বাস্তবায়ন করা যাবে না। উজানচর প্রকল্প উজানচরে বসে বাস্তবায়ন করতে হবে। ঢাকা বসে অনেক চরাঞ্চলের গাড়ি চলাচল করতে দেখি। অথচ গাড়িটি ঢাকার জন্য নয় চরাঞ্চলের প্রকল্প বাস্তবায়নের জন্য কেনা বলে দাবি করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

সোমবার (১৩ মে) শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রীর নিজ দফতরে ন্যাশনাল চর অ্যালায়েন্সের প্রতিনিধিদের সঙ্গে মত বিনিময়ে মন্ত্রী এসব কথা বলেন। মতবিনিময় সভার মূল উদ্দেশ্য ছিলো চরের উন্নয়নে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো গঠন। তিনি বলেন, ‘চরাঞ্চলের গাড়ি শুধু চর এলাকায় থাকবে। এটা ঢাকায় থাকার কথা নয়।’

পরিকল্পনামন্ত্রী বলেন, বর্তমান সরকার চরের উন্নয়নে প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্প পরিচালকদের উচিত হবে চরে থেকেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে। চরের মানুষ দারিদ্র থেকে আরো দারিদ্র। সুতরাং চর এলাকার প্রকল্প বাস্তবায়ন করতে আরো মানবিক হতে হবে। চর এলাকায় নিরাপদ, স্যানিটেশন, বিদ্যুৎ নিশ্চিত করা।

এম এ মান্নান বলেন, চরে জমির মালিকানার বিষয়ে একটা জটিলতা আছে। নদী এলাকায় হঠাৎ চর জেগে উঠে, তখন কেউ কেউ দখল করে। পরে মালিকানা নিয়ে জটিলতা তৈরি হয়। তিনি চর এলাকায় ছোট ছোট প্রকল্প পিকেএসএফ-এর মাধ্যমে বাস্তবায়নে মত দেন।

ওয়াটার এইড-এর কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ খায়রুল ইসলাম, ন্যাশনাল চর অ্যালায়েন্সের সদস্য সচিব জাহিদ রহমান, কেয়ার বাংলাদেশের সমন্বয়ক আসিফ ইমরান খান, কনসার্ন ওয়াল্ড ওয়াইডের চর প্রোগ্রাম প্রধান সাঈদ মাহমুদ রিয়াদ,ক্রিশ্চিয়ান এইডের কান্ট্রি ডিরেক্টর সাকিব নবী, অক্সফার্ম বাংলাদেশের এডভোকেসি সমন্বয়ক সাইফুল আলম প্রমূখ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে একটি চর ফাউন্ডেশন অথবা বোর্ড গঠন করা যায়। যা চরের মানুষের উন্নয়ন ও চরের ‍দুর্যোগ মোকাবিলায় বিশেষ কর্তৃপক্ষ হিসেবে কাজ করবে। এ রকম একটি কর্তৃপক্ষ না থাকায় প্রতি বছর চরের উন্নয়নের জন্য জাতীয় বাজেট যে বরাদ্দ থাকে তা ব্যয় হয় না। বহু নদ-নদী বেষ্টিত বাংলাদেশের একটা বড় অংশ চরভূমি। এসব চরে প্রায় এক কোটি মানুষ বসবাস করেন। বাংলাদেশে মোট ভূমির প্রায় ১০ শতাংশ চরভূমি। দেশের প্রায় ৩২টা জেলার শতাধিক উপজেলার অংশবিশেষ জুড়ে বিস্তৃত এই চরাঞ্চল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনামন্ত্রী

১৯ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন