Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

খুলনায় বিড়ির ট্যাক্স প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৬ এএম

গতকাল সোমবার বেলা ১১টায় বিড়ির উপর হতে ট্যাক্স প্রত্যাহারের দাবিতে বিড়ি ভোক্তা পক্ষ খুলনাঞ্চলের আয়োজনে মানববন্ধন পালিত হয়। খুলনা ১ আসনের সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাসের বাড়ির সামনে বিভিন্ন দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মনববন্ধনে ভোক্তারা বিড়ির উপর অর্পিত সকল কর প্রত্যাহার করে ভারতের ন্যায় বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষনা করা, বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করা, বিড়ি শিল্পকে ধ্বংস করার পায়তারা বন্ধ ও বিড়ি যেন কম মূল্যে পাওয়া যায় সে ব্যবস্থা বজায় রাখা, বাংলাদেশে সিগারেট যত দিন থাকবে, বিড়ি শিল্প তত দিন থাকবে, প্রতি বছর বাজেটে বিড়ি সিগারেটের কর বৈষম্য দূর করার দাবি জানায়।
মনববন্ধনে বক্তারা বলেন, যে বিড়ি আজ থেকে ১০ বছর আগে ৩-৪ টাকায় পাওয়া যেত সে বিড়ির দাম আজ ১৫ টাকা নিচ্ছে। আপনারা ইতোমধ্যে অবগত হয়েছেন যে অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স (আত্মা) নামে একাট এনজিও প্রস্তাব করেছে বাজেটে বিড়ির দাম প্রতি প্যাকেট ৩৫ টাকা করতে হবে। এই আত্মা এনজিও হল ব্রিটিশ আমেরিকা কোম্পনীর দালাল। আমরা গরিব খেটে খাওয়া মানুষকিভাবে ৩৫ টাকা দিয়ে এক প্যাকেট বিড়ি ধুমপান করব। তারা এদেশে বিড়ি ধ্বংস করে ব্রিটিশ আমেরিকার সিগারেট বেশী দামে খাওয়ানোর ব্যবস্থা করতে চায়।
বক্তারা আরো বলেন, ভারত হতে চোরাই পথে সিলেটে নাসির পাতার বিড়ি, সাতক্ষীরা অঞ্চলে টাটা, ময়ূর, তপন, রাজদূত, সাইকেল ইত্যাদি অবাদে চলতে পারে সেখানে আমরা আমাদের দেশী বিড়ি ধুমপান করতে পারবনা। ধুমপান করতে সিগারেট এ দেশে যতদিন পাওয়া যাবে, বিড়িও ততদিন পাওয়ার অধিকার আমরা রাখি। মানববন্ধনে উপস্থিত ছিলেন ভোক্তা পক্ষের খুলনা অঞ্চলের সভাপতি তৌহিদুর রহমান, সাধারণ সম্পাদক হাসিবুর রহমান, সদস্য আল আমিন, মামুন, মো. রফিকুল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন