Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।

আমিরাতে ভিক্ষুকের ৫ হাজার দিরহাম জরিমানা ও তিন মাসের জেল

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

 আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি সম্পূর্ণরুপে নিষিদ্ধ। তারপরও এশিয়ান একশ্রেণীর লোক ভ্রমণ ভিসায় এসে ভিক্ষাবৃত্তি করে যাচ্ছে। যা সুন্দর দেশটিতে অসুন্দর ও বেমানান কাজ একেবারেই পছন্দ করেন আমিরাতের পুলিশ প্রশাসন। বিশেষ করে পবিত্র মাহে রমজানকে পুঁজি করে এ ভিক্ষাবৃত্তি বেশি করা হচ্ছে বলে পুলিশ প্রশাসনের নজরে আসে। এর ফলে ভিক্ষুকদের জন্য করা হয়েছে জরিমানার বিধান। এতে কেউ ভিক্ষাবৃত্তি করলে আর তা হাতেনাতে ধরা পড়লে ওই ভিক্ষুককে গুনতে হবে ৫ হাজার দিরহাম (বাংলাদেশি প্রায় ১ লাখ ১৫ হাজার টাকা) জরিমানা এবং তিন মাসের জেল। পাশাপাশি যেসব ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে ভ্রমণ ভিসা সংগ্রহ করে আমিরাতে এসেছেন সেসব কোম্পানিগুলোর জন্য রয়েছে ২ হাজার দিরহাম জরিমানা এবং তাদেরকে কালো তালিকাভুক্ত করা হবে। পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক ব্রিগেডিয়ার আবদেল হামিদ আবদুল্লাহ আল-হাশিমি স্থানীয় খালিজ টাইমসকে জানান, বেশিরভাগ ভিক্ষুক ভ্রমণ ভিসায় এসেছেন ট্যুরিস্ট কোম্পানিগুলোর মাধ্যমে। এ জন্য ভিক্ষাবৃত্তি বিরোধী অভিযান শুরু হয়েছে। অভিযান সম্পর্কে তিনি বলেন, ভিক্ষুকদের গ্রেফতার ও পবিত্র রমজান মাসে ভিক্ষা করতে না দেয়ার লক্ষ্যেই এ অভিযান। পাশাপাশি ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ সেøাগানে সবাইকে এর সঙ্গে যুক্ত হওয়ারও আহবান জানান তিনি।
প্রসঙ্গত উল্লেখ্য, অতি স¤প্রতি দুবাইয়ের আল-কুজ এলাকা থেকে এক এশিয়ান ভিক্ষুককে গ্রেফতার করা হলে তার আয়ের খোঁজ নিতে গিয়ে পুলিশ জানতে পারে, প্রতি মাসে তার আয় ১ লাখ দিরহাম। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩ লাখ টাকা। যা রীতিমতো চমকে ওঠার মতো।



 

Show all comments
  • মিরাজ মাহাদী ১৪ মে, ২০১৯, ১:১৮ এএম says : 0
    ফাইন। এই ধরনের মোটা অংকের জরিমানার বিধান রাখলে ভিক্ষুক সব ভালো হয়ে যাবে। চিন্তা করবে ভিক্ষা করে যদি সব জরিমানা দেওয়া লাগে তাহলে ভিক্ষা করে লাভ কী।
    Total Reply(0) Reply
  • এম. আর. এ. রুবেল ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
    আমাদের দেশে বড় বড় চাকরিজীবীরা বিভিন্ন পর্বের কথা বলে বেশি করে ভিক্ষা করে!
    Total Reply(0) Reply
  • MD Arif Ullah ১৪ মে, ২০১৯, ১:২০ এএম says : 0
    তিন চার লাক্ষ টাকা খরচ করে যে দুবাই আসে সে গরিব হয় কেমন করে। এখানে এসে অনেকে ভান ধরে।
    Total Reply(0) Reply
  • খন্দকার মিহির-উজ-জামান ১৪ মে, ২০১৯, ১:১৯ এএম says : 0
    লাখ লাখ টাকা জরিমানা দেওয়ার ক্ষমতা থাকলে কেউ ভিক্ষা করে?
    Total Reply(0) Reply
  • Sohel khan ১৪ মে, ২০১৯, ৩:০৩ এএম says : 0
    নিয়ম ঠিক আছে সভাব দোষে করে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন