Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ইস্তাম্বুলে ইফতারের আগে দোয়ায় শরিক রোযাদাররা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

বিখ্যাত হাদীস বিশারদ সাহাবী আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন, মহানবী (সা.) বলেছেন, যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়্যাতে রমাযান মাসের রোজা রাখবে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেয়া হয়। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়্যাতে রমাযান মাসের রাতে কিয়াম করে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেয়া হয়। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়্যাতে কদরের রাতে ইবাদত করে কাটাবে তার পূর্বের সব গুনাহ মাফ করে দেয়া হয়। (সহীহ বুখারী, সহীহ মুসলিম)
অপর একটি হাদীস আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেছেন, রাসূল (সা.) বলেছেন, রোজা এবং কোরআন (কেয়ামতের দিন) আল্লাহর কাছে বান্দার জন্য সুপারিশ করবে। রোজা বলবে, হে পরওয়ারদিগার! আমি তাকে (রমাযানের) দিনে পানাহার ও প্রবৃত্তি থেকে বাধা দিয়েছি। সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন। কোরআন বলবে, আমি তাকে রাতের বেলায় নিদ্রা হতে বাধা দিয়েছি। সুতরাং তার ব্যাপারে আমার সুপারিশ কবুল করুন।
রমাযান মাসে যেসব সময়ে দোয়া কবূল হয় তার অন্যতম ইফতারের পূর্ব মুহূর্ত। তাই দেখা যায় সব রোযাদারই ইফতারের পূর্ব মুহূর্তে দোয়া করে থাকেন। যেমন দেখা গেল তুরস্কের ইস্তাম্বুল শহরের ঐতিহাসিক সুলতান আহমদ জেলায়। চলতি রমাযানের শুরুর দিকে আয়োজিত ইফতার মাহফিলে দোয়ায় শরিক হলেন রোযাদাররা। এসময় ক্লিক করে ওঠে এপি’র চিত্র সাংবাদিকের ক্যামেরা।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

Show all comments
  • MAHBUB ১৪ মে, ২০১৯, ৫:০৩ পিএম says : 0
    THANK.S
    Total Reply(0) Reply
  • MAHBUB ১৪ মে, ২০১৯, ৫:০৪ পিএম says : 0
    SALAM
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ