Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

তিন তারকার কীর্তি

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

২০০৮/০৯ মৌসুমে প্রথমবারের মত কোন আক্রমনত্রয়ী হিসেবে শত গোলের মাইলফক স্পর্শ করেন মেসি, ইতো ও হেনরি। ঠিক ১০০ গোল করে মৌসুম শেষ করেছিলেন তাঁরা। এর তিন বছর পর সেটাকে ছাড়িয়ে যান রিয়াল মাদ্রিদের তিন ফরোয়ার্ড। রোনালদো, বেনজামা ও হিগুইন মিলে সেবার গড়েন ১১৮ গোলের রেকর্ড। ট্রেবল জয়ের পথে গেল মৌসুমে মোট ১২২টি গোল করেছিলেন ‘এমএসএন’ খ্যাত বার্সেলোনার তিন আত্রমণ ত্রয়ী লিওনেল মেসি, লুইস সুয়ারেজ ও নেইমার জুনিওর।
যা ছিল এক মৌসুমে কোন দলের আক্রমণত্রয়ীর কর্তৃক গোলের রেকর্ড। এবার তাঁরা ছিলেন আরো ভয়ঙ্কর। রেকর্ডের সাথে আরো ৯ গোল যোগ করে মোট ১৩১ গোল করে ২০১৫/১৬ মৌসুম শেষ করেন সময়ের সেরা এই আক্রমণ ত্রয়ী। এর ফলও হাতেনাতে পেয়েছে তাদের দল। তিন ল্যাটিন আমেরিকানের জাদুতে গত দুই মৌসুমে সম্ভব্য ৯ শিরোপার ৭টি-ই দখলে নেয় বার্সেলোনা। কাতালান দলটি প্রতিপক্ষের জালে এবার বল পাঠিয়েছে মোট ১৭৭ বার।
এর মধ্যে সুয়ারেজের নামে ৫৯টি, মেসির ৪১টি ও নেইমারের নামে ৩১টি গোল। শুধু যে গোলই করেছেন তা নয়, পরস্পরকে দিয়ে গোল করানোতেও তাঁরা ছিলেন পটু। এই তালিকায় ২৩ গোলে সহায়তা করে শীর্ষে মেসির নাম। এর পরেই সুয়ারেজ (২২) ও নেইমার (২০)। সার্বিক পরিসংখ্যানটা নির্ঘাত আরো বাড়ত মেসি যদি ২ মাস চোটের কারণে মাঠের বাইরে না থাকতেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।