Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুদক কান্ডে উষ্মা প্রকাশ প্রধান বিচারপতির

জাহালমের মামলা চলবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:১১ এএম, ১৪ মে, ২০১৯

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকান্ড নিয়ে উষ্মা প্রকাশ করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি প্রতিষ্ঠানটির আইনজীবী খুরশিদ আলম খানকে উদ্দেশ করে বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের আইনজীবী হিসেবে কাজ করছেন। আপনারা কোর্টের বিরুদ্ধেও মামলা করেন। যা ইচ্ছা তা করেন। কোর্টের বিরুদ্ধে মামলা করতে আসেন। আপনারা কি হস্তক্ষেপ করছেন?’ জাহালমের বিষয়ে জারি করা রুলসহ অন্যান্য বিষয়ে শুনানি হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ থেকে দুদকের এখতিয়ার-সম্পন্ন আদালতে স্থানাস্তরের জন্য দুদকের আবেদন শুনানিতে দুদকের কার্যক্রম নিয়ে গতকাল সোমবার তিনি এসব কথা বলেন। শুনানিতে জাহালমের আইনজীবী এ এম আমিন উদ্দিন আদালতকে বলেন, ‘একজন মিলের শ্রমিক আঠারো কোটি টাকা লোন নিয়েছে। তাকে (জাহালম) সাড়ে তিন বছর জেলে রাখা হয়েছে। এর ক্ষতিপূরণ কে দেবে?’ এ সময় প্রধান বিচারপতি দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খানকে বলেন, আপনারা কি আদালতের আদেশের বিরুদ্ধে এসেছেন? একপর্যায়ে প্রধান বিচারপতি বলেন, আপনি আস্তে আস্তে বলুন। উত্তেজিত হবেন না। আপনারা কোর্টের বিরুদ্ধে মামলা করতে আসছেন।
দুর্নীতি মামলায় ভুল আসামি জাহালমের বিষয়ে হাইকোর্ট যে রুল জারি করেছিলেন এবং আদেশ দিয়েছিলেন সেই আদালতের এখতিয়ার চ্যালেঞ্জ করে দুদকের করা আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।
আদালতে জাহালমের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন, তার সঙ্গে ছিলেন অমিত দাস গুপ্ত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, নিরপরাধ পাটকল শ্রমিক জাহালমের কারাভোগ নিয়ে হাইকোর্টের যে বেঞ্চ স্বপ্রণোদিত রুল জারি করেছিলেন, সেই বেঞ্চেই মামলার কার্যক্রম চলবে।
জাহালমের কারাভোগ নিয়ে গত বছরের ২৮ জানুয়ারি হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দিয়েছিলেন। তাতে কারাগার থেকে মুক্তি মিলেছিল টাঙ্গাইলের জাহালমের।
অমিত দাশগুপ্ত বলেন, দুদকের আবেদন খারিজ হওয়ায় হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে, অর্থাৎ যে বেঞ্চ স্বতঃপ্রণোদিত রুল দিয়েছিলেন, সেই বেঞ্চে মামলাটির কার্যক্রম চলবে। শুনানির দিন ধার্যের জন্য শিগগিরই হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আবেদন জানানো হবে বলে জানান তিনি।
গত ২৩ এপ্রিল জাহালমের মামলার সব কার্যক্রম ১৩ মে পর্যন্ত স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।
দুর্নীতি-সংক্রান্ত মামলা শুনানির ক্ষেত্রে হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চের এখতিয়ার চ্যালেঞ্জ করে গত ২৩ এপ্রিল দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা একটি আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগে বিচারপতি মো. নুরুজ্জামান মামলার কার্যক্রম স্থগিত করেছিলেন। এ বিষয়ে গতকাল আপিল বিভাগে শুনানি নিয়ে দুদকের আবেদন খারিজ করলেন আপিল বিভাগ।
এর আগে গত ১৭ এপ্রিল নিরীহ জাহালমের কারাভোগ নিয়ে দুদকের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদন তলব করেন হাইকোর্ট। ২ মে পরবর্তী শুনানির নতুন তারিখ ঠিক করেছিলেন আদালত। চেম্বার আদালতে মামলার কাযক্রম স্থগিত হয়ে যাওয়াই এ বিষয়ে ওইদিন শুনানি অনুষ্ঠিত হয়নি।
উল্লেখ সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু তদন্ত কর্মকর্তাদের ভুলে সালেকের বদলে তিন বছর ধরে কারাগারে কাটাতে হয় টাঙ্গাইলের জাহালমকে। জাহালম নরসিংদীর পলাশের একটি পাটকলের শ্রমিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ