Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কমিটি নিয়ে ছাত্রলীগে বিক্ষোভ

নুর হোসেন ইমন | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:২৬ এএম


সম্মেলনের দীর্ঘ এক বছর পর গতকাল ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হলেও এতে অযোগ্য ও বিতর্কীতদের আধিপত্য দেয়া হয়েছে বলে অভিযোগ পদবঞ্চিত নেতাদের। বিতর্কিত, চাকরিজীবী, নিষ্ক্রিয়, বিবাহিত, মাদক ব্যবসায়ী, হত্যা মামলার আসামী, ছাত্রী নির্যাতনকারীদের পদ দেয়ার প্রতিবাদে বঞ্চিত নেতারা সন্ধ্যায় মধুর ক্যান্টিনে সাংবাদিক সম্মেলন করতে আসলে তাদের উপর হামলার ঘটনা ঘটে। এসময় নারী নেত্রীদের লাঞ্চিত করে শোভন রাব্বানীর অনুসারিরা। কাঙ্খিত পদ না পাওয়ায় সদ্য ঘোষিত কমিটি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে পদত্যাগ করে বিক্ষোভে অংশ নিয়েছেন একাধিক নেতা।
গতকাল সোমবার বিকালে পূর্ণাঙ্গ কমিটি প্রকাশের পরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে পদবঞ্চিতরা বিক্ষোভ মিছিল করলে তাদের উপর হামলার ঘটনা ঘটে। পরে সন্ধ্যায় মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে আসলে মারধর ও দাওয়া পাল্টা দাওয়ায় লন্ডভন্ড হয়ে যায় পুরো এলাকা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিগত কমিটির দফতর সম্পাদক দেলোয়ার হোসেন শাহজাদা, সাবেক প্রচার সম্পাদক সাইফ বাবু, সাবেক উপ-অর্থ সম্পাদক (নতুন কমিটির উপ-সাংস্কৃতিক সম্পাদক) এবং ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার, বিএম লিপি, আল মামুন, ঢাবি কবি জসিম উদ্দিন হলের সেক্রেটারি শাহেদ খান, বঙ্গবন্ধু হলের আল আমিন রহমান ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত, সাবেক উপ স্কুল বিষয়ক সম্পাদক সৈয়দ আরাফাতসহ দেড় শতাধিক নেতাকর্মী।
এসময় ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর অনুসারিরা রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবনী দিশা, বাংলাদেশ কুয়েত-মৈত্রী হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবণী শায়লা, রোকেয়া হল ছাত্রলীগের সভাপতি বিএম লিপি আক্তার, সুফিয়া কামাল হল ছাত্রলীগের সাবেক সভাপতি তিলোত্তমা শিকদার, ফরিদা ফারভিনসহ নারী নেতীদের লাঞ্চিত করে। এই সময় রোকেয়া হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক শ্রাবনী দিশা মাথা ফেটে যায়।
তাদের হামলায়, ডাকসুর ৭ নেতাসহ কমপক্ষে ২০ জন আগত হয় বলে জানান পদবঞ্চিত নেতারা। হামলার বিষয়ে ডাকসুর সদস্য ও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য তানভীর হাসান সৈকত বলেন, আমরা মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে গেলে আমাদের উপর অতির্কিত হামলা করা হয়। আমরা বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।
হামলার বিষয়ে তিলোত্তমা শিকদার বলেন, বিক্ষোভ মিছিল করলে নতুন কমিটির সবাই বাধা দিলেও সহ-সভাপতি সাদিক খান ও রাকিব উদ্দিন আমাকে ও বিএম লিপিকে মারধর করেছে। তিনি বলেন, গত কমিটিতে অর্থ উপ সম্পাদক ছিলেন তিনি। এবার সাংস্কৃতিক উপ-সম্পাদক যাদের দীর্ঘদিন দেখিনা, বিবাহিত, মাদক ব্যবসায়ী তারা বড় বড় পদে পেয়েছে। আমাদের বঞ্চিত করা হয়েছে। এই কমিটি মানিনা। আজকে আমরা মধুতে গেলে আমাদের উপর শোভন-রাব্বানীর অনুসারীরা হামলা করে। আমার ৪ টা ইনজেকসন দিতে হয়েছে।
পদবঞ্চিত নেতাদের অভিযোগ মতে, নতুন কমিটির সহ-সভাপতি আমিনুল ইসলাম বুলবুল হত্যা মামলার আসামী। সহ-সভাপতি শাহরিয়ার কবির বিদ্যুৎ মাদক ব্যবসার সঙ্গে জড়িত। সহ-সভাপতি বরকত হাওলাদারকে শিক্ষককের গায়ে হাত তোলায় তাকে ঢাবি থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। আরেক সহ-সভাপতি পদে তানজিল ভূঁইয়া তানভীরের বয়স ৩০ এর উর্ধ্বে। সহ-সভাপতি আতিকুল রহমান খানের বিরুদ্ধে রয়েছে মাদক ও ইয়াবা সেবনকারী ও মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ। এছাড়া পহেলা বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগও আছে তার বিরুদ্ধে।
সহসভাপতি মাহমুদুল হাসানের বিরুদ্ধে অভিযোগ তার পরিবার জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। দপ্তর সম্পাদক আহসান হাবীব সাবেক চাকরিজীবী এবং তার বিরুদ্ধে বিশ^বিদ্যালয়ের মল চত্বরে বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগ আছে। সহ-সভাপতি সুরঞ্জন ঘোষের বয়স ত্রিশের উর্ধ্বে। সংগঠনটির ২নং যুগ্ম-সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী ২০১৪-১৫ সেশনে পরীক্ষায় নকলের দায়ে ঢাবি থেকে তিন বছরের জন্য বহিষ্কার করা হয়েছিল। এছাড়া তার বিরুদ্ধে রয়েছে পহেলা বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগও।
সহ-সভাপতি পদ পাওয়া আরেফিন সিদ্দিকি সুজনকে এক সময় ইয়াবা সেবন ও মাদক রাখার জন্য হল থেকে বহিষ্কার করা হয়েছিল। সহ-সভাপতি সোহেল রানার বয়স ত্রিশ উর্ধ্বে। তিনি ছাত্রলীগে নিষ্ক্রিয় ছিলেন বলে জানা যায়। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রাকিনুল হক চৌধুরী ছোটন বর্তমান কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরীর আপন ছোট ভাই বলে জানা যায়। তিনি ছাত্রলীগে নিষ্ক্রিয়।
ত্যাগের যথাযথ মূল্যায়ন হয়নি অভিযোগ করে সদ্য ঘোষিত কমিটি থেকে পদত্যাদ করেন একাধিক নেতা। পদত্যাগ করা সাবেক উপ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আল মামুন বলেন, ‘গত কমিটিতে উপ-সম্পাদক ছিলাম। কার ভেটোতে এই কমিটিতে উপ-সম্পাদক রেখে অপমান করলেন। সবকিছু আপার (প্রধানমন্ত্রী) কাছে পরিষ্কার করবো। আমি পদত্যাগ করলাম।’ এ কমিটিতে তিনি কর্মসূচি বিষয়ক সম্পাদক পদ পান।
সাবেক প্রচার সম্পাদক সায়িফ বাবু বলেন, যারা ত্যাগী তাদের বাদ দিয়ে অছাত্রসহ বিভিন্ন অপরাধে জড়িতদের নিয়ে কমিটি ঘোষণা করা হয়েছে। তাদের মধ্যে রাজাকারের সন্তানরাও আছে। আজকে এটার প্রতিবাদে আমরা শান্তিপূর্ণ নিয়মতান্ত্রিক প্রতিবাদ করতে গেলে আমাদের উপর হামলা করা হয়। আমরা এ কমিটির বাতিল চাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ