Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহিংসতার প্রতিবাদে রাজ্যের প্রধান দুই বিরোধী দল বামফ্রন্ট ও কংগ্রেস নেতাদের অনুপস্থিতি

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে শুক্রবার দ্বিতীয়বারের মতো শপথ নিয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সরকারের ৪১ জন মন্ত্রীও শপথ নিয়েছেন। কলকাতার প্রশস্ত রেড রোডে শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। এর আগে এত বড় ও জমকালো শপথ গ্রহণ অনুষ্ঠান দেখেনি পশ্চিমবঙ্গ। শপথ অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত ছিলেন। অতিথিদের তালিকায় ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রী, প্রথম সারির রাজনৈতিক নেতা, বলিউড-টালিউডের তারকা ছিলেন। নির্বাচনোত্তর সহিংসতার প্রতিবাদে শপথ গ্রহণ অনুষ্ঠান বয়কট করেছে রাজ্যের প্রধান দুই বিরোধী দল বামফ্রন্ট ও কংগ্রেস। শপথ অনুষ্ঠান ঘিরে রাজ্যের তৃণমূল কংগ্রেসের নেতা, কর্মী ও সমর্থকদের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা যায়। মমতার শপথ অনুষ্ঠান জমকালো করা নিয়ে রাজ্যে নানা আলোচনা-সমালোচনা চলছে। অনুষ্ঠানের খরচ নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। স্থানীয় সময় দুপুর পৌনে ১টায় রেড রোডে তিনিসহ মন্ত্রীরা শপথ নেন। শপথবাক্য পাঠ করান রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। এরপর মমতা বন্দ্যোপাধ্যায় শপথ বইয়ে স্বাক্ষর করেন। এ নিয়ে টানা দ্বিতীয়বার পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলা, ইংরেজি, উর্দু ও হিন্দিতে এই শপথের ব্যবস্থা করা হয়। মমতার শপথ অনুষ্ঠান ঘিরে রীতিমত তারকার মেলা বসে রেড রোডে। শপথ ভেন্যুতে বিনা নিরাপত্তা পাসে ২০ হাজার দর্শনার্থীকে শপথ অনুষ্ঠান দেখার ব্যবস্থা করা হয়। মমতার এই শপথ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি হয়ে রেড রোডে অংশ নেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।
শপথ অনুষ্ঠানে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, রাজনীতিক লালু প্রসাদ যাদব, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব অংশ নেন। শপথ অনুষ্ঠান ঘিরে ফোর্ট উইলিয়ামের মূল ফটকের ৫০ ফুট রেখে তৈরি করা হয় বিশাল মঞ্চ। শপথ অনুষ্ঠান শেষে সেখানে মুখ্যমন্ত্রী চা চক্রের আয়োজন করেছেন। এনডিটিভি অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সহিংসতার প্রতিবাদে রাজ্যের প্রধান দুই বিরোধী দল বামফ্রন্ট ও কংগ্রেস নেতাদের অনুপস্থিতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ