Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ভ্যাট আইন বাস্তবায়নে ব্যবসায়ীদের সাথে দূরত্ব নেই- অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ৩:০৪ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ভাট আইন বাস্তবায়নে ব্যবসায়ীদের সঙ্গে কিছুটা ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছিলো। আইনগত কারনে আমরা ভ্যাট আইনের সব তথ্য প্রকাশ করতে পারবো না। সেটা বোঝানোর পর ব্যবসায়ীরা মেনে নিয়েছেন। যার মাধ্যমে এনবিআর’র সঙ্গে ব্যবসায়ীদের কোনো দূরত্ব নেই।

মঙ্গলবার (১৪ মে) শেরে বাংলানগরে অর্থমন্ত্রণালয়ের সভা কক্ষে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ভ্যাট আইন বাস্তবায়ন করতে আমাদের অন্তকাল লাগবে অর্থাৎ এটা সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তনযোগ্য। ভ্যাট আইন বাস্তবায়নের পরও যদি কোথাও কোনো সীমাবন্ধতা দেখা দেয় তাহলে তা জনবান্ধব ও ব্যবসাবান্ধব করতে পরিবর্তন করা হবে। ভ্যাট আইন বাস্তবায়নে স্বচ্ছতার সঙ্গে ঝামেলাহীনভাবে বাস্তবায়ন করা হবে। ভ্যাট আইন আমরা ০১ জুলাই থেকে বাস্তবায়ন করবো। এই বিষয়ে ব্যবসায়ীরা সর্বাত্মক সহযোগিতা করবে বলে আমাকে আশ্বস্ত করেছেন।

ভ্যাট প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, কোনো পণ্যে ভাট বাড়বে না বরং কমবে। তবে আমরা ভ্যাটের আওতা বাড়াবো। আমরা সব কিছুই সুন্দরমতো করবো। ভ্যাট দিতে কেউ কষ্ট পাবে না, সব কিছুই করবো উইন উইন সিচুয়েশনে।

কোন পণ্য কি হারে ভ্যাট হবে এই প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ভ্যাট আইনের আইনদ্বারা এসব তথ্য প্রকাশে বাধা রয়েছে। বাজেট পাশের আগে আমরা এই তথ্য প্রকাশে অপারগ। বাজেট পাশ হওয়ার পরে কোনো বিষয় সীমাবদ্ধতা থাকলে তা পরবর্তী পর্যায়ে পরিবর্তন করা হবে। ভ্যাট আইন বিষয়ে আগে যা যা বলে তাই থাকবে। কোনো কিছুই পরিবর্তন হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ