Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এএফসি কাপে নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ৫:৫২ পিএম

পুরুষ ফুটবল ম্যাচে দায়িত্ব পালনের মাধ্যমে ইতিহাস গড়তে যাচ্ছে নারী রেফারিরা। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) আজ জানিয়েছে, মহাদেশীয় ক্লাব কাপ ফুটবলে পুরুষ বিভাগে ম্যাচ পরিচালনায় প্রথমবারের মত সব ক’জন নারী রেফারি দায়িত্ব পালন করবে।
আগামীকাল তুউন্না স্টেডিয়ামে অনুষ্ঠেয় মায়ানমারের ক্লাব ইয়াঙ্গুন ইউনাইটেড ও কম্বোডিয়ার নাগা ওয়ার্ল্ড এর মধ্যকার ম্যাচটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন জাপানের নারী রেফারি ইওসিমি ইয়ামাসিতা এবং সহকারী রেফারি মাকোতো বোজনো) ও নাওমি তেশিরোগি। এ তিন জনই পুরুষ ম্যাচে প্রথম দায়িত্ব পালনের মাধ্যমে নতুন ইতিহাস গড়তে যাচ্ছেন।
এএফসি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এশিয়ান ফুটবল কনফেডারেশনের ক্লাব প্রতিযোগিতা প্রথমবারের মত তিনজন নারী রেফারি পরিচালনা করবেন । যা এশিয়া রেফারিংয়ের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে।’
এএফসি কাপ হচ্ছে এশিয়ার ক্লাব ফুটবলের দ্বিতীয় ধাপের টুর্নামেন্ট। প্রথম ধাপে রয়েছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ। এর আগে এএফসি কাপে সহকারী রেফারির দায়িত্ব পালন করেছেন নারী রেফারিরা। ২০১৪ সালে প্রথম ওই দায়িত্ব পালন করেন অস্ট্রেলিয়ার শারাহ হো ও এলিসন ফ্লিন।
২০১৬ ও ২০১৮ সালে ফিফা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ও ২০১৮ সালের মহিলা এশিয়ান কাপে দায়িত্ব পালনের অভিজ্ঞতা সম্পন্ন রেফারি ইয়ামাসিতা বলেন, ‘এটি ছিল আমার স্বপ্নগুলোর একটি। আমরা কঠোর পরিশ্রম করেছি। যার ফসল এটি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ