Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ববাণিজ্য নেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশের অংশগ্রহণ প্রয়োজন

ভারতে ডব্লিউটিও’র সভায় বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ৭:০৬ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ ২০২৪ সালে এলডিসি থেকে বেড়িয়ে উন্নয়নশীল দেশে পরিনত হবে। তখন বিশ্ববাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় ডব্লিউটিও’র সহযোগিতা প্রয়োজন হবে বাংলাদেশের। বাংলাদেশ বিশ্বয়কর উন্নয়নে দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনার দায়িত্ব ভার গ্রহন করে ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটাল মধ্যম আয়ের দেশে পরিনত করার ঘোষণা দিয়েছিলেন। বর্তমানে তা সম্ভব হয়েছে। ২০২১ সালের আগেই বাংলাদেশ ডিজিটাল মধ্যম আয়ের দেশে পরিনত হবে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে পরিনত হবার পর সকল দেশের আন্তরিক সহযোতিা প্রয়োচন। বিশ্ববাণিজ্য নেগোসিয়েশনে এলডিসিভুক্ত দেশগুলোর সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। বহুপাক্ষিক বাণিজ্য ব্যবস্থায় চলমান সমস্যাগুলো চিহ্যিত করে তা সমাধানে ভবিষ্যৎ করনীয় নির্ধারনে ডব্লিউটিওকে বলিস্ট ভূমিকা রাখতে হবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মঙ্গলবার (১৪ মে) ভারতের নয়া ডিল্লীতে অনুষ্ঠিত দু’দিন ব্যাপী ‘ডব্লিউটিও মিনিস্টারিয়্যাল মিটিং অব ডেভলপিং কান্ট্রিস ২০১৯’-এ বক্তৃতা প্রদানের সময় এসব কথা বলেন। ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশ্বের ২৩টি উন্নয়নশীল দেশের মন্ত্রীগণ এ সভায় যোগদান করেন।

পরে টিপু মুনশি আনুষ্ঠানিক ভাবে ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ এর সাথে একান্ত বৈঠক করেন। এসময় তিনি ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন পণ্যের উপর ভরত আরোপিত এন্টি ডাম্পিং ডিউটি প্রত্যাহারের অনুরোধ জানান। বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহবান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বড় ধরনের ব্যবসায়ীক অংশিদারিত্বের ভিত্তি স্থাপন করা সম্ভব। তিনি বাংলাদেশ থেকে তৈরী পোশাক আমদানি করার জন্য ভাতের প্রতি আহবান জানান।

ভারতের বাণিজ্য, শিল্প এবং বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভূ বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। ভারত বাণিজ্য বাংলাদেশের উন্নয়নে সবধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, ইনফরমাল মিটিং অফ দি ডব্লিউটিও মিনিস্টার্স শীরনামে এ মিটিং এ যোগদানের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি গত ১১ মে ঢাকা ত্যাগ করেন। আগামীকাল বুধবার তিনি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

২৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ