Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে সব দেশের প্রতি জাতিসংঘের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ৭:৩৪ পিএম

মিয়ানমার বিষয়ে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন দেশটির সামরিক বাহিনীর সঙ্গে অর্থনৈতিকসহ অন্যান্য সম্পর্ক ছিন্ন করার জন্য সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘিষ্ঠ রাহিঙ্গা মুসলামানে বিরুদ্ধে গণহত্যা চালানোর কারণে জাতিসংঘ এ আহ্বান জানায়।

আজ (মঙ্গলবার) মিয়ানমার বিষয়ক জাতিসংঘ মিশন এক প্রতিবেদনে জানিয়েছে যে, রোহিঙ্গা মুসলমানের সংকট নিরসনে কোনো অগ্রগতি নেই। মিশনের প্রধান মারজুকি দারুসম্যান জানিয়েছেন, রোহিঙ্গা মুসলমানদের প্রত্যাবর্তন প্রক্রিয়া পুরোপুরি থেমে আছে। রাখাইন থেকে এখনো মানবাধিকার লঙ্ঘনের খবর পাওয়া যাচ্ছে বলেও প্যানেল জানিয়েছে।

অস্ট্রেলিয়ার মানবাধিকার বিষয়ক আইনজীবি এবং জাতিসংঘ মিশনের সদস্য ক্রিস্টোফার সিদোতো বলেন, অতীতে মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতা এবং এখনোও তারা সেটি অব্যাহত রাখায় সেনাবাহিনীর সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বজায় রাখার বিষয়ে চিন্তা করতে তিনি সব রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। মিয়ানমার সেনাবাহিনীর অর্থের উৎস কমানোর মাধ্যমে তাদের ওপর চাপ সৃষ্টির জন্য এ আহ্বান জানানো হয়েছে বলে জানান সিদোতি।
সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন