Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতি দলের সঙ্গী দুদক কর্মকর্তা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

বিশ্বকাপে সব ধরনের দুর্নীতি এড়াতে আইসিসি কতটা সতর্ক অবস্থানে রয়েছে তার প্রমাণ পাওয়া গেল আরও একবার। বিশ্বের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে ইংল্যান্ডে পা রাখার পরপরই প্রতিটি দলের সাথে জুড়ে দেওয়া হবে একজন অ্যান্টি করাপশন অফিসার বা দুর্নীতি দমন কর্মকর্তা। আর তিনি সার্বক্ষণিক দলের সাথে থেকে নিশ্চিত করবেন দুর্নীতিমুক্ত বিশ্বকাপ।

ইতিপূর্বে আইসিসির অধীনে দুর্নীতি দমন কর্তারা কাজ করতেন কেবল ম্যাচ চলাকালে। ফলে একেক সময় একেক কর্মকর্তার সাথে কাজ করতে অসুবিধা হতো দলগুলোরও। তাছাড়া ম্যাচ চলাকালীন সময়ের বাইরে শৃঙ্খলা থাকছে কি না সেই প্রশ্ন তো ছিলই।

সবকিছু বিবেচনা করেই তাই বিশ্বকাপে ১০টি দলের সাথে সবসময় একজন করে মোট ১০ জন দুর্নীতি দমন কর্মকর্তা রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। দুর্নীতি দমন কর্মকর্তারা দলের সাথে থাকবেন সবসময়, একই হোটেলে; এমনকি যেকোনো অনুষ্ঠানেও।

ব্রিটিশ ভিত্তিক সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে বলা হয়, ‘এখন একজন অফিসার পুরো টুর্নামেন্টে একটি দল নিয়ে কাজ করবে। প্রস্তুতি ম্যাচ থেকে শুরু করে পুরো টুর্নামেন্ট পর্যন্ত। তারা দলের সঙ্গে একই হোটেলে থাকবে, এক সঙ্গে ভ্রমণ করবে। এবং অনুশীলন ও ম্যাচের দিনও দলের সঙ্গে থাকবে।’
বিশ্বকাপের মত বৈশ্বিক আসরকে কেন্দ্র করে নড়েচড়ে বসে বাজিকররা। ম্যাচ গড়াপেটার মত গুরু অপরাধের সম্ভাবনা তাই বিশ্বকাপ এলে বেড়েই যায়। ক্রিকেটারদের যেন কেউ ম্যাচ গড়াপেটায় সংযুক্ত করতে না পারে এজন্য ইংল্যান্ড বিশ্বকাপে বেশ সজাগ দৃষ্টি রেখেছে আইসিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ