Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করার চেষ্টা

দুই দেশের মন্ত্রী পর্যায়ে বৈঠক

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করতে গতকাল মঙ্গলবার মালয়েশিয়ায় দুই দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই চলতি রমজানের শেষের দিকে দুই দেশের মধ্যে আরও একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। সামনের ওই বৈঠকেই স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত হওয়ার বিষয়ে সুখবর আসতে পারে বলে আশা করছেন কূটনীতিকরা।
কূটনৈতিক সূত্রে জানা যায়, মালয়েশিয়া সফরে রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। গতকাল মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারন ও স্বরাষ্ট্রমন্ত্রী হাজী মুহিউদ্দিন বিন হাজি মোহা ইয়াসিনের সঙ্গে বৈঠক করেছেন তিনি। এছাড়া, মালয়েশিয়ার শ্রমখাত সংশ্লিষ্টদের সঙ্গেও বৈঠক করেছেন প্রতিমন্ত্রী।
কূটনৈতিক সূত্রগুলো জানায়, প্রতিমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার শ্রমখাত সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকগুলো খুবই সফল হয়েছে। ওই বৈঠকে চলমান রমজানে দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের একটি বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। আশা করা হচ্ছে, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্তের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র জানায়, স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত করতে এবং মালয়েশিয়া সরকারের সঙ্গে দরকষাকষি করতে গত শনিবার ছয় দিনের মালয়েশিয়া সফরে যান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী।
সূত্র জানায়, মাহাথির মোহাম্মদের নেতৃত্বে মালয়েশিয়ার নতুন সরকার গঠনের পর দুই দেশের মধ্যে দু’টি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (এমওইউ) সফল বৈঠক হয়েছে। বন্ধ শ্রমবাজার খুলে দেওয়াই বৈঠকগুলোর মূল বিষয় ছিল। নতুন করে শ্রমবাজার চালু করতে দু’টি বৈঠকই সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রমবাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক কাজ করতে যান। যা বৈদেশিক শ্রম বাজারের ৮ দশমিক ৫৫ শতাংশ।
অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২০৩ দশমিক ৩২ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রার রেমিটেন্স এসেছে মালয়েশিয়া থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ