Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঝরল আরেক শিক্ষার্থীর প্রাণ

খুনের নেশায় কিশোর গ্যাং গ্রæপ

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ১২:০৩ এএম

কুমিল্লায় আবারো খুনের নেশায় মেতে ওঠেছে স্কুল কলেজ পড়–য়া কিশোররা। কুমিল্লা নগরীর বিভিন্ন পাড়া-মহল্লায় বিভিন্ন নামে গড়ে তোলা গ্যাং কালচারে নাম লিখিয়ে গুন্ডামিতে জড়িয়ে পড়ছে কিশোররা। আর গ্যাং কালচারের গুন্ডামির শেষ পরিণতি ঘটছে খুনোখুনিতে।
গত সোমবার রাত সাড়ে ৯টায় মডার্ণ গ্যাংয়ের সদ্য এসএসসি পাশ আজনাইন আদিল নামের এ কিশোরের জীবন প্রদীপ ছুঁ মেরে নিয়ে গেছে আরেক কিশোর গ্যাং ঈগল। মোটরবাইকে ধাক্কা লাগার তুচ্ছ বিষয় অল্প সময়ের মধ্যে খুনোখুনিতে রূপ নেয়ার ঘটনা কুমিল্লার অভিভাবক মহলে আবারো নতুন করে উদ্বিগ্নতা জাগিয়ে তুলেছে।
গ্যাং কালচার মডার্ণ গ্রæপের অন্তর্ভুক্ত সহপাঠীদের হাতে কুমিল্লা মডার্ণ হাই স্কুলের অষ্টম শ্রেণির ছাত্র মিরণ খুনের রেশ না কাটতেই একই গ্রæপের সদ্য এসএসসি পাশ আদিল খুন হলো কুমিল্লা নগরীর পূর্বাঞ্চলের মোগলটুলির ঈগল গ্রæপের হাতে।
স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার রাত ৯টায় গাংচর এলাকায় কোতয়ালী থানা পুকুরের সামনের রাস্তা দিয়ে মোটরবাইক চালিয়ে যাচ্ছিল নগরীর পশ্চিমাঞ্চলের ঝাউতলা এলাকার মডার্ণ গ্রæপের আদিল। এসময় মোগলটুলির ঈগল গ্রæপের এক সদস্যের গায়ে আদিলের বাইকের ধাক্কা লাগে। এনিয়ে কথা কাটাকাটি হয়। একপর্যায়ে আদিল মোটরবাইক নিয়ে মোগলটুলি মোড় পার হয়ে একশ গজ দূরে কর্ণফুলী পেপার হাউজ নামের একটি দোকানের সামনে পৌঁছলে তার মোটরবাইকের গতিরোধ করে ঈগল গ্রæপের সদস্যরা। এরপর আদিলের শরীরে উপর্যপুরি ছুরিকাঘাত করা হয়। ঘটনার প্রত্যক্ষদর্শী নগরীর ঝাউতলার আক্তার হোসেনের ছেলে সাইদুল রক্তাক্ত অবস্থায় আহত আদিলকে প্রথমে কুমিল্লা সদর হাসপাতালে ও পরে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে। নিহত আদিল কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল এলাকার আব্দুস সাত্তারের একমাত্র ছেলে। আদিলের পরিবার কুমিল্লা নগরীর ঝাউতলা এলাকার রেজামঞ্জিলে ভাড়ায় বসবাস করে। কুমিল্লা মডার্ন হাই স্কুল থেকে এবছর এসএসসি পাশ করা নিহত আদিল তার এলাকায় মডার্ণ গ্রæপ নামে গ্যাং কালচারের সাথে জড়িত বলে জানা যায়।
এদিকে জেলা পুলিশের গোয়েন্দা বিভাগের অনুসন্ধানে কুমিল্লা নগরজুড়ে বেশকিছু কিশোর অপরাধী গ্রæপের তথ্য উঠে এসেছে। বিভিন্ন স্কুল কলেজের এইট-নাইন-টেন থেকে একাদশ-দ্বাদশ শ্রেণীর অধিকাংশ ছাত্র গ্রæপ গঠন করে অপরাধ করছে। র‌্যাক্স, এক্স, এলআর এন, সিএমএইচ, মডার্ণ, ঈগল, রকস্টার, ডিস্কো বয়েজ, বস ইত্যাদি নামের বেশ কটি কিশোর গ্রæপ দিনে দিনে বিপদগামী, উচ্ছৃঙ্খল হয়ে উঠেছে। কুমিল্লা মডার্ণ হাই স্কুল, জিলা স্কুল, কালেক্টরেট স্কুল, কুমিল্লা হাইস্কুলসহ নগরীর আরও কিছু স্কুলের অধিকাংশ ছাত্র গ্যাং কালচারে আক্রান্ত হয়ে পড়েছে। স্কুল কলেজ পড়–য়া এসব কিশোরদের এভাবে অপরাধী হয়ে ওঠার নেপথ্যে রয়েছে ‘গ্যাং কালচার।’ এসব গ্রæপের হাতে গত তিন বছরে নগরীতে বেশ কয়েকটি খুনের ঘটনায় চরম উদ্বিগ্ন অভিভাবক, আইন-শৃঙ্খলা বাহিনী ও সমাজ বিশেষজ্ঞরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ