Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

ভেজাল বিরোধী অভিযান ইগলুসহ ১০ প্রতিষ্ঠানকে

৮ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ১২:০৬ এএম

রাজধানীর শ্যামপুর, কাজলা, যাত্রাবাড়ি ও উত্তরার বিভিন্ন এলাকায় কয়েকটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় বিভিন্ন অপরাধে ইগলু আইসক্রিমসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে ৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
গতকাল মঙ্গলবার রাজধানীর দক্ষিণখান, উত্তরা পশ্চিম ও তুরাগ থানা এলাকায় রমজান উপলক্ষে বিশেষ অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়াজাতকরণ ও পণ্যের মোড়কে মূল্য লেখা না থাকায় আট প্রতিষ্ঠানকে এক লাখ ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়।
অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার এর সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগের কার্যালয় সহকারী পরিচালক আফরোজা রহমান এবং সহকারী পরিচালক আতিয়া সুলতানা।
সহকারী পরিচালক আফরোজা রহমান জানান, গতকাল মঙ্গলবার দক্ষিণখান, উত্তরা পশ্চিম ও তুরাগ থানা এলাকায় অভিযান চালানো হয়। এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য প্রক্রিয়াকরণের অপরাধে আমির হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ৫০ হাজার, তানিয়া বেকারিকে ৫০ হাজার, একতা বেকারিকে ২৫ হাজার, হিমালয় রেস্টুরেন্টকে ৩০ হাজার ও খাজানা রেস্টুরেন্ট অ্যান্ড কাবাব ঘরকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া পণ্যেও মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে বাজাজ ফ্রুটসকে ২ হাজার, উত্তরা ফ্রুটসকে ২ হাজার ও সাব্বির ফ্রুটসকে ২ হাজার টাকাসহ আট প্রতিষ্ঠানকে এক লাখ ৭৬ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ান (এপিবিএন)- ১ এর সদস্যরা।
এদিকে রাজধানীর শ্যামপুরে আব্দুল মোনেম লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান ইগলু আইসক্রিমের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে ৫ লাখ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত। গতকাল মঙ্গলবার দুপুরে এ অভিযান চালানো হয়। অভিযানের নেতৃত্ব দেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ।
এছাড়াও গতকার মঙ্গলবার রাজধানীর যাত্রাবাড়ি এলাকার কাজলার উত্তরপাড়ায় দাঁতের যত্মে ব্যবহার কারা হয় এমন বিভিন্ন পণ্যের এক উৎপাদন কারখানায় অভিযান চালায় বাণিজ্য মন্ত্রণালয়ের বাজার মনিটরিং টিম। ‘ইভা অ্যান্ড মুকা প্রাইভেট কোম্পানিতে লিমিটেড’ নামক ঐ প্রতিষ্ঠানটি পান্ডা ব্র্যান্ডের দাঁত মাজার পাউডার, টুথপেস্ট, টেলকম পাউডার এবং রং ফর্সাকারী ক্রিম প্রস্তুত ও বাজারজাত করে। অনিয়মের কারণে কারখানার ইকবাল বাহারকে এক লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যামান আদালত।

 



 

Show all comments
  • Subir Saha ১৫ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    ভেজাল খাবারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হোক,, মানুষকে বাঁচান, কোটি মানুষের সমথর্ন থাকবে। প্রয়োজন হলে রাজপথে নামবো। ১০০℅ এই আন্দোলনের সাথে আছি।
    Total Reply(0) Reply
  • Naimul Bashir ১৫ মে, ২০১৯, ২:০৫ এএম says : 0
    ভেজাল খাদ্যদ্রব্য তৈরী, বিক্রয় ও মজুতকারী দের on the spot গুলি করে মারার আইন করা হোক, কারণ তারা আমাদের এবং আমাদের পরিবর্তী প্রজন্মদের ধীরে ধীরে মারার ব্যবস্থা করছে
    Total Reply(0) Reply
  • Gm Zaman ১৫ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
    আমরা ৭১ এর যুদ্ধ দেখিনি... তাই খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছি.... ভেজাল মুক্ত খাদ্য চাই.... ভেজালকারীর ফাঁসী চাই....
    Total Reply(0) Reply
  • M F Ahmed ১৫ মে, ২০১৯, ২:০৭ এএম says : 0
    This should be taken strictly to save us from nasty food adulteration...
    Total Reply(0) Reply
  • Shopon Rahman ১৫ মে, ২০১৯, ২:০৪ এএম says : 0
    এই ভ্যাজাল খাদ্যের কারণে শুধু আমরা মরছি না,আমাদের ভবিষ্যৎ প্রজন্মকেউ মেরে ফেলছি, দাবি আমাদের একটাই ভ্যাজাল মুক্ত খাবার চাই,ভবিষ্যৎ প্রজন্ম বাচতে চাই।
    Total Reply(0) Reply
  • Yourchoice51 ১৫ মে, ২০১৯, ১০:৩২ এএম says : 0
    Igloo Ice cream factory got into trouble now......man, I enjoyed their products for so long.... never thought of anything funny in the products.
    Total Reply(0) Reply
  • Mahbub Hasan ১৫ মে, ২০১৯, ২:০২ এএম says : 0
    নিরাপদ খাদ্য আইন সংশোধন করে শাস্তির মাত্রা বাড়িয়ে যাবজ্জীবন বা মৃত্যুদণ্ডের বিধান করার জন্য দাবী জানাচিছ।
    Total Reply(0) Reply
  • Hasan Mohammad Akram ১৫ মে, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    ধর্ষণ, খুন, গুম, মাদক, চুরি, ডাকাতি ও সড়ক দুর্ঘটনা। বর্তমান সময়ে বাংলাদেশের নতুন একটি সমস্যা যোগ হয়েছে খাদ্যে ভেজাল
    Total Reply(0) Reply
  • জীবন ১৫ মে, ২০১৯, ৯:৩৫ এএম says : 0
    "যাহা শুনি তাহা চাইনা যাহা চাই তাহা পাইনা"
    Total Reply(0) Reply
  • Akter Hossan ১৫ মে, ২০১৯, ৯:৩৬ এএম says : 0
    রমজান মাসে দেখা যায়
    Total Reply(0) Reply
  • MD. MOJNU MIAH ১৫ মে, ২০১৯, ৯:১৬ এএম says : 0
    ছবিতে যারা ইউনিফর্ম ধারী এরা আনসার স্ট্রাইকিং ফোর্স (ASF) এর সদস্য কিন্তু ভুলক্রমে এদেরকে এপিবিএন এর সদস্য বলা হচ্ছে আশা করি সাংবাদিক ভাইরা সঠিকভাবে যেনে শুনে লিখবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ