Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত-পাকিস্তানের শুভ সূচনা

প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের একাদশ আসরের অন্যতম ফেবারিট দল ধরা হচ্ছে ভারতীয় দলকে। সেই তকমা নিয়ে জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করেছে ভারতীয় যুবদল। ব্যবধানটা বড় হলেও অষ্ট্রেলিয়ার বদলে বিশ্বকাপ খেলতে আসা আয়ারল্যান্ড ভালোই পরীক্ষা নিয়েছে ভারতের। গতকাল ‘ডি’ গ্রæপের ম্যাচে আয়ারল্যান্ডকে ৭৯ রানে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ২৬৮ রান করে ভারত। জবাবে লরকান টাকার ও উইলিয়াম ম্যাকক্লিনটকের জোড়া হাফ সেঞ্চুরির পরও ৪৯.১ ওভারে ১৮৯ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ম্যাচ সেরা হন ভারতের সরফরাজ খান।
মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নামা ভারতের ব্যাটিং লাইনকে বেঁধে রাখার কৌশলে ভালোই সফলতা পেয়েছিল আয়ারল্যান্ড। একপর্যায়ে ৫৫ রানে ৪ উইকেট হারিয়ে বসেছিল ভারত। আইরিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে বড় স্কোর গড়তে সমর্থ হয়নি তারা। তারপরও সরফরাজ খান, ওয়াশিংটন সুন্দরের জোড়া হাফ সেঞ্চুরিতে চ্যালেঞ্জিং স্কোর পেয়ে গেছে ভারত। ইনিংসের তৃতীয় বলেই অধিনায়ক ঈশান কিশানের (০) উইকেট হারায় ভারত। খুব কম সময়ের ব্যবধানে পেন্ট (৬), আরমান জাফর (৪) এবং রিকি বুই। তিনে ব্যাটিং করতে আসা বুই ৩৯ রান করেন। পরে ৫ম উইকেটে সরফরাজ খান ও ওয়াশিংটন সুন্দর ১১০ রানের জুটি গড়েন। সরফরাজ ৭৪, ওয়াশিংটন সুন্দর ৬২ রান করেন। শেষদিকে মাহিপাল লমররের ১৭ ও জিসান আনসারির ৩৬ রানে আড়াইশ’ পার হয় ভারতের স্কোর। আয়ারল্যান্ডের জশুয়া লিটল ও ররি আন্দ্রেস ৩টি করে উইকেট নেন।
বল হাতে উজ্জীবিত পারফরম্যান্স দেখালেও ব্যাটিংয়ে সুবিধা করতে পারেনি আইরিশ যুবারা। ইনিংসের শুরুতেই ২৬৯ রানের টার্গেটে পিছিয়ে পড়ে দলটি। ৪৬ রানে ৪ উইকেট হারিয়ে বসে তারা। পঞ্চম উইকেটে বড়সড় প্রতিরোধ গড়েন লরকান টাকার ও উইলিয়াম ম্যাকক্লিনটক। ব্যাটিংয়ে আইরিশদের পক্ষে তারা দুজনই বলার মতো ইনিংস খেলেছেন। তারা ১২৩ রান যোগ করেন। দলীয় ১৫৯ রানে উইলিয়াম ম্যাকক্লিনটক আউট হলে ভাঙে তাদের জুটি। তিনি ৫৮ রান করেন।
একপ্রান্ত আগলে লরকান টাকার টিকে থাকলেও লোয়ার অর্ডারে আর কেউ তাকে সঙ্গ দিতে পারেননি। রান তোলার চাপে সবাই উইকেট দিয়ে এসেছেন। লরকান টাকার ৫৭ রান করে আউট হলে আইরিশদের ইনিংস শেষ হয়। ডেন্নিসন ২০, গ্যারি ম্যাকক্লিনটক ১৭ রান করেন। ভারতের পক্ষে রাহুল বাথাম ৩টি, আভেস খান, মাহিপাল লমরর ২টি করে উইকেট নেন।
এদিকে, সিলেটে সুভ সংবাদ পেয়েছে পাকিস্তানও। হাসান মহসিন ও শাদাব খানের দারুণ বোলিংয়ে জয় দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অভিযান শুরু করেছে পাকিস্তানের যুবারা। আফগানিস্তানকে সহজেই ৬ উইকেটে হারিয়েছে তারা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ‘বি’ গ্রæপের ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে ৪১ ওভার ২ বলে ১২৬ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান।
সর্বোচ্চ ৫৩ রান করেন তারিক স্তানিকজাই। এছাড়া আর কেউ খুব একটা ভালো করতে না পারায় লড়াইয়ের পুঁজি পায়নি আফগানিস্তান। ২৮ রানের মধ্যে শেষ ৭ উইকেট হারায় দলটি। ৯ রানে ৪ উইকেট নিয়ে পাকিস্তানের সফলতম বোলার শাদাব। ২৪ রানে তিন উইকেট নেন মহসিন। জবাবে ৩১ ওভার ৩ বলে চার উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। সর্বোচ্চ ২৯ রান আসে জিশান মালিকের ব্যাট থেকে। ২৮ রানে অপরাজিত থাকেন মহসিন। অলরাউন্ড পারফরম্যান্স ম্যাচ সেরার পুরস্কার এনে দেয় তাকে।

সংক্ষিপ্ত স্কোর
ভারত-আয়ারল্যান্ড
ভারত অ-১৯ : ২৬৮/৯ (৫০ ওভার) ভুই ৩৯, শরফরাজ ৭৪, সুন্দর ৬২, মাহিপাল ১৭, আনসারি ৩৬, লিটল ৩/৫২, আন্দের্স ৩/৩৫। আয়ারল্যান্ড অ-১৯ : ১৮৯/১০ (৪৯.১ ওভার) ডেনিসন ২০, টাকার ৫৭, ম্যাকক্লিনটক ৫৮, আভেশ ২/২৪, রাহুল ৩/১৫, মাহিপাল ২/২৮। ফল : ভারত ৭৬ রানে জয়ী। ম্যাচ সেরা : শরফরাজ খান (ভারত)

পাকিস্তান-আফগানিস্তান
আফগনিস্তান অ-১৯ : ১২৬/১০ (৪১.২ ওভার) করিম ২৭, ইকরাম ১৯, তারিক ৫৩, হাসান ৩/২৪, শাদাব ৪/৯। পাকিস্তান অ-১৯ : ১২৯/৪ (৩১.৩ ওভার) জিসান ২৯, ইমর ২৫, সাইফ ১৭, মহসিন ২৮*, মাসুদ ১৩*, জিয়া-উর ২/৩১।
ফল : পাকিস্তান অ-১৯ ৬ উইকেটে জয়ী। ম্যাচ সেরা : হাসান মহসিন (পাকিস্তান)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তানের শুভ সূচনা

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ