Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ খাতে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইএমই-ইভিপিএল চুক্তি

খুলছে সম্ভাবনার নতুন দুয়ার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ৪:১০ পিএম

এনার্জিপ্যাকের সহযোগী প্রতিষ্ঠান এনার্জিপ্যাক পাওয়ার ভেঞ্চার লিমিটেড (ইভিপিএল) ও ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেড-এর মাঝে স্বাক্ষরিত জয়েন্ট-ভেঞ্চার চুক্তির ফলে দেশের বিদ্যুৎ খাতে আসতে যাচ্ছে ১ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ। সম্প্রতি রাজধানীতে স্বাক্ষরিত হয়ে যাওয়া এই চুক্তির ফলে বিদ্যুৎকেন্দ্র এবং নির্মাণ ও পরিচালনার ক্ষেত্রে এনার্জিপ্যাকের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বিনিয়োগ হিসেবে পাওয়া এই অর্থ বিভিন্ন প্রকল্প নির্মাণ ও পরিচালনায় ব্যয় করা হবে।

সংযুক্ত আরব আমিরাতভিত্তিক ইএমএ পাওয়ার ইনভেস্টমেন্ট লিমিটেড মূলত দক্ষিণ কোরীয় জায়ান্ট ডাইলিম এনার্জি এবং এএসএমএ ক্যাপিটাল পরিচালিত ‘আইডিবি ইনফ্রাস্ট্রাকচার ফান্ড টু’-এর একটি যৌথ উদ্যোগ। ইএমএ পাওয়ার বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানী খাতে বিনিয়োগের জন্যে একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে।

সদ্য প্রতিষ্ঠিত এই জয়েন্ট-ভেঞ্চারের অংশ হিসেবে ঠাকুরগাঁওয়ে এনার্জিপ্যাক নির্মিতব্য ১১৫ মেগাওয়াট এইচএফও-ফায়ার্ড বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে ইএমএ পাওয়ারের সহায়তায় ১ কোটি ৬০ লাখ ডলার বিনিয়োগের মাধ্যমে প্রকল্পটির ৪৯শতাংশ শেয়ার অধিগ্রহণ করতে যাচ্ছে ডাইলিম এনার্জি। প্রকল্পটির সফল বাস্তবায়ন স্থলবেষ্টিত উত্তরবঙ্গে আঞ্চলিক সমৃদ্ধি অর্জনে যুক্ত হবে এক নতুন মাইলফলক।

৪০টিরও অধিক দেশে প্রকল্প বাস্তবায়নে অভিজ্ঞ বিশ্বের নেতৃস্থানীয় ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট ও কনস্ট্রাকশন ঠিকাদারী প্রতিষ্ঠান ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর প্রত্যক্ষ তত্ত্ববধানে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এই প্রকল্পের ইপিসি (ইঞ্জিনিয়ারিং, প্রকিউরমেন্ট অ্যান্ড কন্সট্রাকশন) বাস্তবায়নে স্থানীয় কর্মীদের নিযুক্ত করবে। এর ফলে প্রযুক্তি হস্তান্তর ও কর্মসংস্থান তৈরিতে যোগ হবে এক নতুন মাত্রা।

এই সমঝোতা সম্পর্কে ইভিপিএল-এর চেয়ারম্যান হুমাযুন রশীদ বলেন, যে কোন অর্থনীতির অগ্রযাত্রার মূল শর্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানী সরবরাহ। একই সাথে অর্থনীতির দ্রুত অগ্রযাত্রার পাশাপাশি দীর্ঘমেয়াদে বিদ্যুৎ ও জ্বালানী সঙ্কটে ভোগা দেশ হিসেবে বাংলাদেশের ক্ষেত্রে বিদ্যুৎ ও জ্বালানীর গুরুত্ব অপরিসীম। বাংলাদেশের বিদ্যুৎ সঙ্কট নিরসনে আরও বেশি করে বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের সক্ষমতা অর্জনে এই চুক্তি স্বাক্ষর করতে পেরে আমরা খুবই আনন্দিত।

ডাইলিম এনার্জি ও ডাইলিম ইন্ডাস্ট্রিয়াল কর্পোরেশন-এর ভাইস চেয়ারম্যান ও সিইও সাঙ্গু (শন) কিম, ইভিপিএল-এর চেয়ারম্যান হুমায়ুন রশিদ এবং ইপিভি ঠাকুরগাঁও লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর রেজওয়ানুল কবীর নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ডাইলিম এনার্জি, এএসএমএ ক্যাপিটাল, ইপিভিএল এবং ইপিজিএল-এর উচ্চপদস্থ কর্মকর্তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ