Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ১২:০৫ এএম


ফেইক নিউজ
ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যে এক লাখ ২০ হাজার সেনা পাঠানোর পরিকল্পনা নিয়ে মার্কিন কর্মকর্তাদের বৈঠকের খবরকে ‘ফেইক নিউজ’ আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবরে বলা হয়, মার্কিন বাহিনীর ওপর ইরানের হুমকি মোকাবিলা ও তেহরানের পারমাণবিক অস্ত্র মোতায়েন কার্যক্রমে গতি আনা ঠেকাতে মধ্যপ্রাচ্যে সেনা পাঠানোর পরিকল্পনা পর্যালোচনা করেছেন মার্কিন কর্মকর্তারা। এই খবরকে অস্বীকার করেছেন ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমস।

গুলিতে নিহত ৭
ইনকিলাব ডেস্ক : সুদানের রাজধানী খার্তুমে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত সাত জন নিহত হয়েছে। সামরিক বাহিনীর সদর দপ্তরের বাইরে বেসামরিক সরকারের দাবিতে অবস্থান ধর্মঘট পালনের সময় তাদের ওপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় অর্ধশত আহত হয়েছে। বিক্ষোভকারীরা গত ৬ এপ্রিল থেকে সামরিক বাহিনীর সদর দপ্তরের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করে আসছে। বিবিসি।

সুনামি সতর্কতা
ইনকিলাব ডেস্ক : পাপুয়া নিউ গিনিতে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে মঙ্গলবার। ওই ভূমিকম্প আঘাত হানার পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি ছিল পাপুয়া নিউগিনির পূর্ব নিউ ব্রিটেনের কোকোপো শহরের ৪৮ কিলোমিটার (প্রায় ৩০ মাইল) উত্তর-পূর্বে। এটির গভীরতা ছিল ১০ কিলোমিটার। শক্তিশালী ওই ভূমিকম্পের পর মার্কিন সুনামি সতর্কতা ব্যবস্থা সুনামি সতর্কতা জারি করে। রয়টার্স।

আকাশে প্রাণ গেল
ইনকিলাব ডেস্ক : মাঝ আকাশে এক যাত্রী মারা যাওয়ার পর ইতালির একটি বিমান মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের আবু ধাবিতে জরুরি অবতরণ করেছে। খালিজ টাইমস বলছে, মাঝ আকাশে ইতালিগামী বিমানের মারা যাওয়া ওই আরোহী ভারতীয় নাগরিক। আমিরাতে নিযুক্ত ভারতীয় দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে। ভারতের রাজস্থানের ঝুনঝুনান জেলার ৫২ বছর বয়সী কৈলাশ চন্দ্র সাইনি তার ছেলে হীরা লালকে (২৬) নিয়ে নয়াদিল্লি থেকে ইতালির মিলানের উদ্দেশে যাত্রা শুরু করেছিলেন। খালিজ টাইমস, দ্য নেশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ