Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

ফজলে রাব্বী প্রধান উপদেষ্টা, টুকু সভাপতি, আরমা দত্ত সহ-সভাপতি

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস পুনর্গঠন

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ১২:০৫ এএম

জাতীয় সংসদে শিশু অধিকার বিষয়ক সংসসদীয় ককাসের পুনর্গঠন করা হয়েছে। গতকাল বুধবার সকালে জাতীয় সংসদে ডেপুটি স্পিকারের কার্যালয়ে এক সভায় ডেপুটি স্পিকারকে প্রধান উপদেষ্টা, শামসুল হক টুকু এমপিকে সভাপতি ও আরমা দত্ত এমপিকে সহ-সভাপতি নির্বাচিত করে এই ককাস গঠন করা হয়।
কমিটির অন্য সদস্যগণ হলেন- সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, মো. আছলাম হোসেন সওদাগর, শামীম হায়দার পাটোয়ারী, সামছুল আলম দুদু, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. ইসরাফিল আলম, মো. ফরিদুল হক খান, রেজওয়ান আহাম্মদ তৌফিক, কাজী কেরামত আলী, শেখ সারহান নাসের তন্ময়, মো. আব্দুল মজিদ খান, আনোয়ার হোসেন খান, সাইমুম সরওয়ার কমল, মো. রেজাউল করিম বাবলু, বেগম ওয়াসিকা আয়শা খান, বাসন্তী চাকমা, উম্মে ফাতেমা নাজমা, অপরাজিতা হক, রাবেয়া আলীম, তামান্না নুসরাত (বুবলী), কাজী কানিজ সুলতানা, গেøারিয়া ঝর্ণা সরকার, খোদেজা নাসরিন আক্তার হোসেন, রওশন আরা মান্নান, নাহিদ ইজাহার খান, মোছা. শামীমা আক্তার খানম। এরপর জাতীয় সংসদের আইপিডি কনফারেন্স হলে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম আয়োজিত শিশু অধিকার সুরক্ষা ও অগ্রগতি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ককাসের সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু অধিকার বিষয়ে একটি শিশু অধিদপ্তর গঠনের আহবান জানিয়ে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোন সরকার এধরণের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যানে সবসময় উদারতার পরিচয় দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। তাই সময়োপযোগী এ দাবীটাও প্রধানমন্ত্রীর নিকট গুরুত্বের সাথে উপস্থাপন করলে তিনি তা পুরণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ডেপুটি স্পিকার।
ডেপুটি স্পিকার আরো বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যানে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন। এসময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো বেশি জোরদার করার উপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার। সেমিনারে ককাসের সদস্যগণ, গণমাধ্যম প্রতিনিধিসহ বিভিন্ন এনজিও প্রতিনিথিগণ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ