Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

জ্যৈষ্ঠে তীব্র খরতাপের আলামত

বিক্ষিপ্ত বৃষ্টির পর তাপমাত্রা বাড়বে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ১২:০৫ এএম

বৈশাখ পেরিয়ে জ্যৈষ্ঠ মাসে এসে আরও তীব্র খরতাপের আলামত দেখা যাচ্ছে। গতকাল (বুধবার) সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা কিংবা ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়েছে। তাপমাত্রাও কিছুটা সহনীয় রয়েছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আজ (বৃহস্পতিবার) পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে এ ধরনের বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত বৃষ্টিপাত থাকতে পারে।
তবে এর পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের কার্যকারিতা হ্রাস পেতে পারে। তখন থেকে আগামী সপ্তাহ পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এ মাসে তীব্র গরমে এবং সেই সাথে বিদ্যুৎ ও পানির সঙ্কটে রোজাদারদের দুর্ভোগ বেড়ে গেছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও পটুয়াখালীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩৫.২ এবং সর্বনি¤œ ২৪.৭ ডিগ্রি সে.। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে চুয়াডাঙ্গায় ৫৬, রংপুরে ২৯, যশোরে ১৩, বরিশালে ২১, ভোলায় ১৭, সিলেটে ১৪, শ্রীমঙ্গলে ২০, টাঙ্গাইলে ১১, সীতাকুন্ডে ৬, রাঙ্গামাটিতে ১৭, নোয়াখালীতে ৩৬, কক্সবাজারে ৪ মিলিমিটার।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ