Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখানোর আহ্বান অ্যামনেস্টির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ২:৩৩ পিএম

শান্তিপূর্ণ উপায়ে মত প্রকাশের স্বাধীনতার প্রতি শ্রদ্ধা দেখাতে বাংলাদেশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া ইউনিট। বুধবার তারা টুইটার একাউন্টে এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, বহুল বিতর্কিত আইনের অধীনে বাংলাদেশে গ্রেপ্তার করা হয়েছে মানবাধিকারের পক্ষের এক ব্যক্তি, একজন কবি ও একজন আইনজীবীকে। ওই আইনে কথা বলার কারণে কঠিন শাস্তির বিধান রয়েছে। আইসিটি আইনের অধীনে প্রথম সারির দু’জন ব্যক্তিকে গ্রেপ্তারের পর এই টুইট করেছে অ্যামনেস্টি।

৫৭ ধারার অধীনে একটি মুলতবি মামলায় গ্রেপ্তার করা হয়েছে আইনজীবী ইমতিয়াজ মাহমুদকে। তাকে বুধবার ঢাকার ম্যাজিস্ট্রেট আদালত কারাগারে পাঠিয়েছে আইসিটি আইনের অধীনে। তার জামিন আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত। ইমতিয়াজের বিরুদ্ধে অভিযোগ তিনি গুজব ছড়িয়েছেন। ধর্মীয় অনুভূমিতে আঘাত হেনেছেন। পাহাড়ি এলাকায় বসবাসকারী বাঙালিদের নিয়ে ও আইন প্রয়োগকারীদের নিয়ে ফেসবুকে বেশ কিছু পোস্ট দিয়ে আইন-শৃংখলা পরিস্থিতির অবনতি ঘটিয়েছেন।

অন্যদিকে সোমবার সুপরিচিত কবি হেনরী স্বপনকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য মামলা হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। অজ্ঞাত ব্যক্তিরা তাকে হুমকি দিচ্ছিল বলে জীবনের প্রতি হুমকি থাকায় জেনারেল ডায়েরি করতে পুলিশের কাছে গিয়েছিলেন তিনি। কিন্তু পুলিশ তা গ্রহণে অস্বীকৃতি জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামনেস্টি


আরও
আরও পড়ুন