Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২১ মে ২০১৯, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৫ রমজান ১৪৪০ হিজরী।

স্বপ্ন জিইয়ে রাখলো হুইলচেয়ার ক্রিকেট দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০১৯, ৫:৫১ পিএম

চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নেপাল গেলেও পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে স্বপ্নভঙ্গ হতে বসেছিল বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দলের। তবে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছে তারা। নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক নেপালকে বড় ব্যবধানে হারিয়ে হুইলচেয়ার এশিয়া কাপের প্রথম আসরের ফাইনালে খেলার স্বপ্ন জিইয়ে রাখলো বাংলাদেশ। বৃহস্পতিবার নেপালের ত্রিভুবন ইন্টারন্যাশনাল ক্রিকেট মাঠে বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট দল ৮ উইকেটে হারায় স্বাগতিক দলকে। শুক্রবার লিগ পর্বের শেষ ম্যাচে ভারতকে হারাতে পারলেই ফাইনালে খেলার সুযোগ পাবে তারা।

বৃহস্পতিবারের ম্যাচে নেপালের বিপক্ষে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তবে আগে ব্যাট করতে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি নেপাল। বাংলাদেশের ফিল্ডারদের দারুণ ফিল্ডিংয়ে স্বাগতিক দলের ৬ ব্যাটসম্যান রানআউট হয়ে ফিরে যান। নির্ধারিত ২০ ওভারের খেলায় নেপাল পাঁচ বল হাতে রেখেই অলআউট হয় ১৪৮ রানে। স্বাগতিকদের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ৩৬ রান করেন হোমনাথ রায়। এছাড়া দিগাম সিং ৩৫ এবং বিষ্ণু পুকার করেন ১৬ রান। বাংলাদেশের মোহাম্মদ মহিদুল ইসলাম ৩টি ও মোহাম্মদ রহিম শেখ ১টি উইকেট নেন ।

জয়ের লক্ষ্যে ১৪৯ রান তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৮ রান তুলে বাংলাদেশ। দুই ওপেনার সাজ্জাদ হোসেন এবং জাভেদ আহমেদের মারমুখি ব্যাটিং ছিল চোখে পড়ার মতো। তবে দশম ওভারে ৩০ বলে ৩১ রান করে আউট হন সাজ্জাদ। প্রথম ম্যাচে তিনি করেছিলেন ৭৪ রান। হাফ সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও তা করতে পারেননি অপর ওপেনার জাভেদ। দলীয় ৯২ রানে তিনি ফিরে যান প্যাভিলিয়নের পথে। আউট হওয়ার আগে ৩৪ বলে সাত চারের মারে করেন ৩৮ রান। জয়ের জন্য বাকি ৫৭ রান মাত্র ৩৭ বলে অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে করে ফেলেন রিপন উদ্দিন এবং আসিফ হোসেন। আগের ম্যাচে ৩২ রান করা রিপন এদিন অপরাজিত থাকেন ৫০ রানে। তিনি ৩৫ বলে ১০ চারের মারে করেন হাফ সেঞ্চুরি। ১৪ বলে ১৩ রান করেন আসিফ। অপরাজিত ফিফটির সুবাদে ম্যাচ সেরার পুরষ্কার পান রিপন।

চার দলের টুর্নামেন্টে ইতোমধ্যে দু’ম্যাচ খেলে একটিতে জয় পেয়েছে বাংলাদেশ। অন্যদিকে নিজেদের দু’ম্যাচে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে স্বাগতিক নেপাল। নিজেদের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার এ রিপোর্ট লেখার সময় লড়ছে ভারত ও পাকিস্তান। এ ম্যাচে পাকিস্তান জিতলে তারা পৌঁছে যাবে ফাইনালে। পরে শুক্রবার ভারতের বিপক্ষে বাংলাদেশ জিতলেই নিশ্চিত হয়ে যাবে ফাইনাল। তবে বৃহস্পতিবার ভারত-পাকিস্তান ম্যাচে ভারত জিতলে কঠিন হবে সমীকরণ। সেক্ষেত্রে লিগের শেষ ম্যাচে বাংলাদেশের শুধু ভারতকে হারালেই চলবে না, মাথায় রাখতে হবে রান রেটের কথাও।

সংক্ষিপ্ত স্কোর
টস : বাংলাদেশ (ফিল্ডিং)

নেপাল : ১৪৮/১০, ১৯.১ ওভার ( হোমনাথ রায় ৩৬, দিগাম সিং ৩৫, বিষ্ণু পুকার ১৬; মহিদুল ইসলাম ৩/২৬, রিপন শেখ ১/২২)

বাংলাদেশ : ১৪৯/২, ১৮.৩ ওভার (সাজ্জাদ হোসেন ৩১, জাভেদ আহমেদ ৩৮, রিপন উদ্দিন ৫০*, আসিফ হোসেন ১৩*; সুপার রায় ১/২৭, দিগাম সিং ১/৩৩)

ফল : বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা : রিপন উদ্দিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুইলচেয়ার ক্রিকেট
আরও পড়ুন