Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

১১ জীবিত উদ্ধার

চীনের বৃহত্তম শহর সাংহাইয়ে ধসে পড়া একটি ভবনের ধ্বংসস্তূপের ভিতর থেকে জীবিত ১১ জনকে উদ্ধার করেছে দমকল বাহিনী। ভিতরে প্রায় একই সংখ্যক লোক আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে। দমকল বাহিনী জানিয়েছে, সাংহাইয়ের চ্যাংনিং এলাকার ওই ভবনটিতে সংস্কার কাজ চলার সময় বৃহস্পতিবার সকালে সেটি ধসে পড়ে, এতে প্রায় ২০ জন ধ্বংসস্তূপের ভিতরে আটকা পড়েন। রয়টার্স।

লোকজন সরিয়ে নিচ্ছে
ইরান ও তার মিত্রদের পক্ষ থেকে মার্কিন নাগরিকরা মারাত্মক হুমকির মুখে রয়েছে বলে আমেরিকা উদ্বেগ প্রকাশ করছে। ফলে ইরাকে নিযুক্ত বেসামরিক ও বেশি জরুরি নয় -এমন লোকজনকে দেশে ফেরার নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। ইরাকে আমেরিকার দূতাবাস ও এরবিলে মার্কিন কন্স্যুলেট থেকে কর্মকর্তা-কর্মচারিদের যত দ্রæত সম্ভব দেশে ফেরার নির্দেশ দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। বাগদাদের মার্কিন দূতাবাস এক বিবৃতিতে একথা জানিয়েছে। রয়টার্স।

বিমান হামলা
ইয়েমেনের রাজধানী সানায় বেশ কয়েক দফা বিমান হামলা চালিয়েছে সউদী আরব নেতৃত্বাধীন জোট। এতে বলা হয়েছে, শহরটির ভিতরে ও এর আশপাশে ৯টি সামরিক স্থাপনায় এ হামলা চালানো হয়েছে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কিনা জানা যায়নি। উল্লেখ্য, এখন পবিত্র রমজান। এ সময়ে বিভিন্ন স্থানে যুদ্ধবিরতি চলছে। কিন্তু তেমনটা দেখা যাচ্ছে না ইয়েমেন-সৌদি আরব সম্পর্কে। রয়টার্স।

দুই পাকিস্তানি
২৪ বছর পর ভারতের নাগরিকত্ব পেলেন দুই বোন নিদা ও মাহরুখ নাসিম। পাকিস্তানের করাচিতে জন্ম হলেও ১৯৯৫ থেকে তারা ভারতেই রয়েছেন। প্রায় দুই দশক লড়াই শেষে গত ২৩ মার্চ ভারতের নাগরিকত্ব পেয়েছেন তারা। জানা গেছে, নিদা ও মাহরুখ নাসিমের বাবা-মায়ের বিয়ে হয় ১৯৮৯ সালে। মাহরুখের জন্ম ১৯৯১ সালে, আর নিদা জন্ম ১৯৯৫। তাদের বাবা ভারতীয় হলেও মা ছিলেন পাকিস্তানি। ওয়েবসাইট।

ভোট বলে দেবে
ভারতকে আকাশপথ ব্যবহার না করতে দেয়ার সিদ্ধান্তে অনঢ় পাকিস্তান। আগামী ৩০ মে পর্যন্ত ভারতের বিমানগুলোর ওপর এই নিষেধাজ্ঞা জারি থাকবে। তবে তারপরেও এই নিষেধাজ্ঞা বহাল থাকবে, না উঠে যাবে তার কোনো আভাস পাওয়া যায়নি। তবে ভারতের লোকসভা ভোটের ফলাফলের ওপর অনেকটা নির্ভর করছে এই সিদ্ধান্তের ভবিষ্যত। বিবিসি।

জরুরি বৈঠক
স¤প্রতি মার্কিন বাহ্যিক গোয়েন্দা দফতর সিআইএ’র প্রধান কার্যালয়ে ইরানকে কেন্দ্র করে একটি ‘অস্বাভাবিক’ উচ্চ-পর্যায়ের জরুরি বৈঠক ডাকা হয়। বৈঠকটি ডাকেন খোদ প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ট্রাম্প প্রশাসনের বিভিন্ন উচ্চপদস্থ কর্মকর্তারা যেমন বিদেশ সচিব মাইক পম্পেও, দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব প্যাট্রিক সানাহান, ন্যাশনাল ইন্টেলিজেন্সের প্রধান ড্যান কোটস; সিআইএ প্রধান জিনা হ্যাসপেলসহ অনেকে। এনবিসি।

১৭ সেনা নিহত
পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে জঙ্গি হামলায় ১৭ সেনা নিহত হয়েছে। দেশটির সরকারি এক মুখপাত্র জানিয়েছেন, মালি সীমান্তের কাছে সেনাদের গোপন অবস্থান লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। আব্দুর রহমান জাকারিয়া নামের ওই মুখপাত্র বলেন, পশ্চিমাঞ্চলীয় টোংগো টোংগো গ্রামে ওই হামলার পর এখনও ১১ সেনা নিখোঁজ রয়েছেন। রয়টার্স।

চীনে নিষিদ্ধ
চীনে অনলাইন এনসাইক্লোপিডিয়া উইকিপিডিয়া বন্ধ করে দেয়া হলো। উইকিপিডিয়ার সব ভাষার পেজই বন্ধ চীনে করে দেয়া হয়েছে। প্রথমে শুধু চীনা ভাষার পেজটি বøক করা হলেও, ধীরে ধীরে সব ক’টি ভাষার পেজ ব্যবহার বন্ধ করা হয়। যদিও বেইজিংয়ের পক্ষ থেকে উইকিপিডিয়াকে কোনো নোটিশ দেয়া হয়নি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ