Inqilab Logo

ঢাকা, রোববার ১৯ মে ২০১৯, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৩ রমজান ১৪৪০ হিজরী।

মাত্র ১১ ঘণ্টা রোজা রাখেন আর্জেন্টিনার মুসলমানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ১২:০৩ এএম

পবিত্র রমজান মাসে বিশ্বের প্রতিটি দেশেই মুসলমানরা রোজা রাখছেন। তবে সময় ও দেশের দূরত্বের কারণে বিভিন্ন দেশে রোজার সময়ও বিভিন্ন। ফিনল্যান্ডের বাসিন্দাদের ২৩ ঘণ্টা রোজা রাখতে হলেও লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায় রোজার সময় মাত্র ১১ ঘণ্টা। ২০১৯ সালের হিসাব অনুযায়ী আর্জেন্টিনার মুসলমানরাই সবচেয়ে কম সময় রোজা রাখেন। সেখানে সাহারী থেকে ইফতার পর্যন্ত মোট সময় পাওয়া যায় ১১ ঘণ্টা। এ সময়ের কাছাকাছি অন্য দেশগুলো হলো- চিলি, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার কেপটাউন ও তানজানিয়ার দারুস সালাম।
চিলির সান্তিয়াগোতে ১২ ঘণ্টা ৪ মিনিট, ব্রাজিলের রিওডি জেনেইরোতে ১২ ঘণ্টা ২৮ মিনিট, দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ১২ ঘণ্টা ৪ মিনিট এবং তানজানিয়ার দারুস সালামে ১৩ ঘণ্টা ৫ মিনিট রোজা রাখতে হয়।
আমেরিকার মিয়ামি, ভারতসহ কয়েকটি দেশে রোজার সময় থাকে ১৩ থেকে ১৪ ঘণ্টা।
কেনিয়ার নাইরোবিতে ১৩ ঘণ্টা ১৭ মিনিট, ভারতের হায়দরাবাদে ১৪ ঘণ্টা ৯ মিনিট, দিল্লিতে ১৪ ঘণ্টা ৫১ মিনিট এবং আমেরিকার মিয়ামিতে ১৪ ঘণ্টা ২৫ মিনিট রোজা পালন করেন মুসলিমরা।
মধ্যপ্রাচ্যের দেশগুলোও রয়েছে ১৪ ঘণ্টার তালিকায়। ইয়েমেনের সানায় ১৪ ঘণ্টা ৫ মিনিট, ওমানের মাসকাটে ১৪ ঘণ্টা ৩৩ মিনিট এবং সউদী আরবের রিয়াদে ১৪ ঘণ্টা ৩৭ মিনিট সময় থাকে।
বাংলাদেশের রাজধানী ঢাকায় ১৪ ঘণ্টা ৪৯ মিনিট সময় ধরে সিয়াম সাধনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলমান

২২ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ