Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভারতের জন্য বন্ধই থাকছে পাকিস্তানের আকাশসীমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ২:৩০ পিএম

ভারতীয় বিমানগুলোর জন্য পাকিস্তানের আকাশসীমা আরো কিছুদিন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। এক সিনিয়র সরকারি কর্মকর্তা ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআইকে বলেন, ভারতীয় বিমানগুলোর জন্য পাকিস্তানের আকাশসীমা খুলে দেয়ার বিষয়টি বিবেচনার জন্য বুধবার প্রতিরক্ষা ও বিমান চলাচল মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে বসেন। তারা ৩০ মে পর্যন্ত ভারতীয় বিমানগুলোর জন্য পাকিস্তানী আকাশসীমা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। বৈঠকের পর পাকিস্তান কর্তৃপক্ষের জারি করা এক নোটিশেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।

২৬ ফেব্রুুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে হামলা করলে ইসলামাবাদ ও নয়া দিল্লি তাদের আকাশ সীমা বন্ধ করে দেয়। ২৭ মার্চ পাকিস্তান তিনটি দেশ: ভারত, থাইল্যান্ড ও মালয়েশিয়া থেকে আসা বিমান ছাড়া সকল বিমানের জন্য তার আকাশসীমা খুলে দেয়। ফলে কাজাখস্তানের এয়ার আসতানা ভারতগামী ফ্লাইট বন্ধ করে দিতে বাধ্য হয়। কারণ এতে বিমানটির পক্ষে দীর্ঘ দূরত্ব পারি দিয়ে ভারতে যাত্রী পরিবহন করা আর্থিকভাবে লাভজনক ছিলো না। উজবেকিস্তান এয়ারওয়েজ ও তুর্কমেনিস্তান এয়ারওয়েজও একইভাবে ক্ষতিগ্রস্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন