Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ব্র্যান্ড মূল্যে সেরা রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ৭:৪৭ পিএম

মৌসুমটা ভালো যায়নি রিয়াল মাদ্রিদের। ক্রিশ্চিয়ানো রোনালদো ও কোচ জিনেদিন জিদানের সান্তিয়াগো বার্নব্যু ছেড়ে যাওয়ায় বেশ ভুগতে হয়েছে লস ব্ল্যাঙ্কোসদের। কেটেছে শিরোপাশূন্য মৌসুম। কিন্তু তাতে মাঠের বাইরে তাদের ব্র্যান্ড ভ্যালুতে কোনো নেতিবাচক প্রভাব পড়েনি, উল্টো বেড়েছে।
ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে হটিয়ে ফুটবল ব্র্যান্ডের মূল্য তালিকায় শীর্ষে উঠে এসেছে রিয়াল। গত বছর তালিকার দুইয়ে ছিল তারা। চলতি বছর রিয়ালের ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ১.৬৪৬ বিলিয়ন ইউরো।
ষষ্ঠ স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করা ইউনাইটেডের ব্রান্ড মূল্য ১.৪৭২ বিলিয়ন ইউরো। তালিকার তিনে আছে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। কাতালানদের ব্র্যান্ড মূল্য ১.৩৯৩ বিলিয়ন ইউরো।
ইউরোপের ব্র্যান্ড মুল্যে সেরা ৫০টি ক্লাবের মধ্যে সেরা ছয়ের অন্য তিন ক্লাব হলো যথাক্রমে বায়ার্ন মিউনিখ (১.৩১৪ বিলিয়ন ইউরো), ম্যানচেস্টার সিটি (১.২৫৫ বিলিয়ন ইউরো) ও লিভারপুল (১.১৯১ বিলিয়ন ইউরো)।
চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বাদ পড়া এবং লা লিগায় তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করলেও গত বছরের চেয়ে রিয়ালের ব্র্যান্ড মূল্য বেড়েছে ২৭ শতাংশ। তাদের আয়ের ৭৫০ মিলিয়ন ইউরো এসেছে টিকেট বিক্রির রাজস্ব থেকে।
ব্র্যান্ড মূল্যের সেরা ৫০ ক্লাবের মধ্যে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ছাড়া আর কোন স্প্যানিশ ক্লাব সেরা দশে নেই। অ্যাটলেটিকো মাদ্রিদ আছে ১৪তম স্থানে। ৩৫তম স্থান থেকে ১৩তম স্থানে উঠে এসেছে সেভিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৯ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন