Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

পাটকল শ্রমিকদের মজুরি বেতন পরিশোধ দাবি স্কপ নেতৃবৃন্দের

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১১ এএম

পাটকল শ্রমিকদের ১০ সপ্তাহের বকেয়া মজুরি ও বেতন পরিশোধ ও ঘোষিত মজুরি অবিলম্বে কার্যকরের দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদ-স্কপ। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে স্কপ নেতৃবৃন্দ এ দাবি জানান। সমাবেশে সভাপতিত্ব করেন স্কপের শীর্ষ নেতা, পাটকল শ্রমিক সংগ্রাম পরিষদ নেতা শহীদুল্লাহ চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্কপ নেতা মেজবাহউদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, সাইফুজ্জামান বাদশা, হাবিবউল্লাহ, কামরুল আহসান, ডা. ওয়াজেদুল ইসলাম, রাজেকুজ্জামান রতন, নাঈমুল আহসান জুয়েল ও করিম জুট মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল হোসেন প্রমুখ।
স্কপ নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, বাংলাদেশ সরকারের সচিবালয়ের কোন কর্মকর্তার কিংবা কোন পুলিশ বা সামরিক বাহিনী’র বেতন বকেয়া আছে কি? তাহলে একই দেশে রাষ্ট্রায়াত্ত সরকারি পাটগুলোর শ্রমিকদের বেতন ও মজুরি বকেয়া থাকবে কেন? সরকারি কর্মকর্তারা ২০১৫ সাল থেকে পে-কমিশন অনুযায়ী বেতন পেলেও সরকারি পাটকলের শ্রমিকেরা এখনও তাদের ঘোষিত মজুরি কমিশন অনুযায়ী মজুরি পাচ্ছে না।
বক্তারা বলেন, ২০১৫ সাল থেকে মজুরি কমিশন বাস্তবায়ন হওয়ার কথা থাকলেও এক দেশে দুই নীতি থাকার কারণে শ্রমিকরা মজুরি থেকে বঞ্চিত, শোষিত ও নির্যাতিত হচ্ছে। শ্রমিকরা উৎপাদন করছে, বিভিন্ন পাটজাত দ্রব্য উৎপাদন করছে তার বিনিময়ে তারা মজুরি দাবি করছে। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারি পাটকল কেন অলাভজনক তার কোন সঠিক রিপোর্ট আজ পর্যন্ত প্রকাশ করা হয় না। কিন্তু ঢালাওভাবে শ্রমিকদের উপর দায় চাপিয়ে আদমজীসহ বেশির ভাগ পাটকল বন্ধ করা হয়েছে। যেগুলো বর্তমানে চালু আছে সেগুলোকেও বেসরকারি খাতে মুষ্টিমেয় মুনাফালোভী গোষ্ঠীর হাতে ছেড়ে দেওয়ার চক্রান্তের অংশ হিসেবেই শ্রমিকদের মজুরি কমিশন বাস্তবায়ন করা হচ্ছে না এবং বকেয়া বেতন দেয়া হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ