Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

কৃষক-শ্রমিকের বেদনা দূর করতে সর্বজনীন মানবতার রাষ্ট্র জরুরি

মানববন্ধনে বিশ্ব ইনসানিয়াত বিপ্লব

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১১ এএম

বিশ্ব ইনসানিয়াত বিপ্লবের নেতৃবৃন্দ অবিলম্বে উপযুক্ত মূল্যে কৃষকদের ধান ক্রয়ের ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন। তারা মধ্যসত্ত¡ভোগী ও মিল মালিকদের কারসাজি ও অব্যবস্থাপনা দুর এবং ভর্তুকিসহ সর্বোচ্চ ব্যবস্থা নিয়ে কৃষকদের এ সঙ্কট থেকে উত্তরণের দাবি জানান। গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তারা এসব কথা বলেন।
মানববন্ধনে নেতৃবৃন্দ উপযুক্তমূল্যে কৃষকদের ধান ক্রয়ের জন্য ভর্তুকি দেয়ার উপর গুরুত্ব আরোপ করেছেন। তারা বলেন, কৃষকদের ধানের ন্যায্যমূল্য দেয়ার বিষয়ে দেশের সকল ছাত্র-কৃষক-জনতার দাবি একই।
মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের মহাসচিব শেখ রায়হান রাহবার। বক্তব্য রাখেন আরেফ সারতাজ, আবু আবরার চিস্তি, আহমদ শাহ মোর্শেদ, আওয়াল কাদেরী, শেখ হানিফ, মাঈনুল বারী প্রমুখ।
মানববন্ধনে নেতৃবৃন্দ আরও বলেন, বাংলাদেশ কৃষি অর্থনীতির দেশ। কৃষি থেকে কৃষকরা আগ্রহ হারিয়ে ফেললে দেশে মহাবিপর্যয় নেমে আসবে ও সকল উন্নয়ন ব্যর্থ হবে। তারা বলেন, ৫শ’ কোটি টাকার চিনি কিনে গুদামে ফেলে রাখা হয়েছে। চিনির কলগুলোতে মজুত আছে, অথচ চাষিরা চিনির কলগুলোর নিকট প্রায় ২শ’ ২৫ কোটি পাওনা। এভাবেই দেশের কৃষক সমাজকে পথে বসিয়ে দেয়া হচ্ছে। পবিত্র রমজান মাসেও শ্রমিকদেরকে তাদের প্রাপ্য বেতন ভাতার জন্য আন্দোলন করতে হচ্ছে।
বক্তারা দেশ, জনগণ ও উন্নয়নের স্বার্থেই এ সমস্যার জরুরি সমাধানে সরকার প্রধানকে ব্যবস্থা গ্রহনের দাবি জানান। তাঁরা বলেন, দেশ ও জনজীবনে অন্যান্য সকল সঙ্কটের মত ধানের মূল্য পতনের পিছনেও মানবতাবিরোধী একক গোষ্ঠীবাদি অপরাজনীতির গণবিরোধী শোষণমূলক কারসাজি জড়িত। একমাত্র সর্বজনীন জনকল্যাণমূলক মানবতার রাজনীতি ও মানবতার রাষ্ট্রব্যবস্থার মাধ্যমেই মানবতাবিরোধী সকল অপশক্তির কারসাজি ও সকল সঙ্কট থেকে দেশ ও জনগণের মুক্তি সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন