Inqilab Logo

ঢাকা, রোববার ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬, ১২ শাওয়াল ১৪৪০ হিজরী।

জুরাইনে এলাকাবাসীর পদযাত্রা

সুপেয় পানির দাবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১১ এএম

সুপেয় পানির দাবিতে রাজধানীর জুরাইন এলাকা থেকে শনির আখড়া পর্যন্ত পদযাত্রা করেছেন স্থানীয় বাসিন্দারা। গতকাল শুক্রবার সকাল ১১টায় পূর্ব জুরাইনের মিষ্টির দোকান এলাকা থেকে এই পদযাত্রা শুরু করা হয়। এসময় ‘কল থেকে সরাসরি পানি খেতে চাই’,‘ওয়াসার পানি রোগের কারণ, দিতে হবে ক্ষতিপূরণ’, ‘পানি পেলে দেবো বিল, বিষ পেলে বিল দেবো না’, ‘পানির নামে বিষ পাই, বিলের টাকা ফেরত চাই’ লেখা প্ল্যাকার্ড নিয়ে পুরো এলাকা প্রদক্ষিণ করেন তারা। পদযাত্রাটি মিষ্টির দোকান থেকে শুরু হয়ে খালপাড়, মুরাদপুর হাইস্কুল রোড, মুরাদপুর জিরো পয়েন্ট, কুদার বাজার-দনিয়া, গোয়ালবাড়ি মোড় হয়ে শনির আখড়ার সিএনজি স্ট্যান্ডে এসে শেষ হয়।
এসময় ওয়াসার নিরাপদ পানি আন্দোলনের আহ্বায়ক মিজানুর রহমান বলেন, আমরা এখানে পানির ব্যাখ্যা করছি না। কারণ, ওয়াসার পানির ব্যাখ্যা করা যাবে না। গত বৃহস্পতিবার আমরা পদযাত্রাকে সফল করার জন্য লিফলেট বিলি করেছিলাম। আমরা প্রথমত মানুষ এবং রাষ্ট্রকে জানাতে চাই যে, এই এলাকায় আমরা মানুষ থাকি। দ্বিতীয়ত আমরা ওয়াসার কল খুলে গ্লাস দিয়ে পানি খেতে চাই। রাষ্ট্র যদি ন্যূনতম সভ্য হতো, তাহলে তোড়জোড় করে এতদিনে নেমে যেত। পানির ওপর নাম জীবন এই বোধ রাষ্ট্রের নেই। রাষ্ট্রকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর জন্য আমরা এখন মানুষের ওপর ভর করছি। তারই অংশ হিসেবে এই কর্মসূচি। এসময় ওই এলাকার বাসিন্দারাও ওয়াসার নীরব ভ‚মিকার তীব্র নিন্দা জানান।
মুরাদপুরের বাসিন্দা তামিম জামশেদ কিশোর বলেন, আমরা গত ১০ বছর ধরে ওয়াসা থেকে যে পানি পাই, তা খাওয়ার যোগ্য না। এমনকি ব্যবহারেরও যোগ্য না। এ কারণে আমরা আশেপাশের এলাকার মানুষ একত্রিত হয়েছি। আশা করি, ওয়াসা আমাদের ভালো পানি দেবে। ভালো পানি না দিলে আমরা বিল দেওয়া বন্ধ করে দেবো। এমনকি আমরা ক্ষতিপূরণও চাই। দনিয়া এলাকার আরেক বাসিন্দা আমজাদ বলেন, আমরা এই এলাকার মানুষ নিরাপদ পানির দাবিতে রাস্তায় নেমেছি।
রাসেল নামের এক শিক্ষার্থী বলেন, আমরা ওয়াসার যে পানি পাই, সেটা কোকের মতো কালো রংয়ের। এই পানি আমরা ব্যবহার করতে পারি না, খেতেও পারি না। আমাদেরকে স্থানীয় মসজিদের গভীর নলক‚পের পানির ওপর নির্ভর করতে হয়। অথচ আমরা প্রতি মাসে ওয়াসাকে টাকা দিচ্ছি। কিন্তু তারা আমাদের নিরাপদ পানি দিচ্ছে না। এই কালো পানির কারণে আমাদের মাথার চুল পড়ে যাচ্ছে, চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হচ্ছি। আমরা ওয়াসার কাছে দাবি করবো, আমাদের যেন সুন্দর পরিষ্কার পানি সরবরাহ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন