Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী
শিরোনাম

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১১ এএম

নানা আয়োজনে দেশব্যাপী পালিত হয়েছে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৮ তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস। দলের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময়, আনন্দর‌্যালী, আলোচনা সভা, ইফতার অনুষ্ঠান, দোয়া ও মোনাজাতসহ নানা আয়োজনে দেশব্যাপী দিবসটি পালিত হয়েছে। এছাড়া আজ এবং আগামীকালও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কর্মসূচী রয়েছে।
এ উপলক্ষে গতকাল সকালে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে গণভবনে শুভেচ্ছা বিনিময় করেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠনের শীর্ষ নেতারাও প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া দিনটি উপলক্ষে গতকাল বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন আয়োজন করে আওয়ামী লীগ।
এদিকে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আনন্দ র‌্যালী করেছে বাঙলা কলেজ ছাত্রলীগ। র‌্যালীটি বাঙলা কলেজ থেকে শুরু হয়ে শহীদ মিনার হয়ে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটে গিয়ে শেষ।
বঙ্গবন্ধু কন্যার স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে আলোচনা সভা করেছে বাংলাদেশ মুক্তিযোদ্বা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটি। সংগঠনটির উদ্যোগে গুলশান ১ নং গ্রীন ল্যান্ড গুরুফের কনফারেন্স রুমে মুক্তিযোদ্বাদের এক আলোচনা সভা হয়।এতে সভাপতিত্ব করেন, কমিটির নির্বাহী চেয়ারম্যান বিএল মুজিব বাহিনীর যুদ্ধ কালীন কমান্ডার মোহাম্মদ আবদুল হাই সিআইপি। সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ মুক্তিযোদ্বা সংসদের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, শরীফ উদ্দিন, আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক প্রমুখ। সভায় মুক্তিযোদ্বা নেতৃবৃন্দ দেশবাসীর নিকট দোয়া চেয়ে বলেন, ইডেন হোটেলে আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত হয়ে দেশে ফেরায় আওয়ামী লীগকে সংগঠিত করে মুক্তিযুদ্বের চেতনায় দেশবাসীকে উজ্জীবিত করে আওয়ামী লীগকে ৪ বার রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত করেছেন। বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার, যুদ্ধাপরাধীদের বিচার কাজ সম্পন্ন করে জাতিকে কলংক মুক্ত করেছেন। জেলা উপজেলায় মুক্তিযোদ্বা কমপ্লেক্স নির্মাণ, সৃতিসৈাধ নির্মাণ শেখ হাসিনা করেছেন। মুক্তিযোদ্বা তাদের সন্তান নাতি নাতনী শেখ হাসিনার সাথে আছেন।
এছাড়া আগামীকাল সকাল ১১ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটির উদ্যোগে ‘জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও বাংলাদেশের অগ্রযাত্রা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য জনাব আমির হোসেন আমু । আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- জাতীয় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন- সাংবাদিক হারুন হাবীব।
বগুড়া ব্যুরো জানায়, নানা কর্মসূচির মধ্য দিয়ে বগুড়ায় আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রতত্যাবর্তন দিবস পালিত হয়েছে। সকালে বগুড়া জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ডা. মকবুল হোসেন। বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা মজিবর রহমান মজনু, তোফাজ্জল হোসেন দুলু, অ্যাড. আব্দুল মতিন, প্রদীপ কুমার রায়, আসাদুর রহমান দুলু, জাকির হোসেন নবাব, শুভাশীস পোদ্দার লিটন, আমিনুল ইসলাম ডাবলু, নাইমুর রাজ্জাক তিতাস প্রমুখ।
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ জানান. আওয়ামী লীগ সভানেত্রী ও জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জনিয়েছে টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ। এ সময় টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ইলিয়াস হোসেন, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, আওয়ামী লীগ নেতা শুকুর আহম্মেদ, শেখ সাইফুল ইসলামসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কোটালীপাড়া উপজেলা সংবাদদাতা জানান, আলোচনা সভা ও র‌্যালি করেছে গোপালগঞ্জের কোটালীপাড়া ছাত্রলীগ। পৌর ছাত্রলীগ সভাপতি চৌধুরী সেলিম আহম্মেদ ছোটন এর সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র হাজী মো. কামাল হোসেন শেখ। বিশেষ অতিথি উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আয়নাল হোসেন শেখ, প্যানেল মেয়র মিজানুর রহমান মিঠু, আওয়ামী লীগ নেতা টুটুল শেখ এ সময় অন্যান্যদের মধ্যে পৌর ছাত্রলীগ সাধারণ সম্পাদক আলী উজ্জামান জামির, উপজেলা ছাত্রলীগ সহ-সভাপতি জুয়েল মুন্সী, রাসেল শেখ, প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ