Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদ্মা সেতুতে বসেছে রেলওয়ে স্প্যান

অগ্রগতির আরেক ধাপ

মো. হাবিবুর রহমান হাবীব, শরীয়তপুর | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ১২:১০ এএম

এবার জাজিরা প্রান্তের পদ্মা সেতুতে ৩৮ মিটার দৈর্ঘ্যরে রেলওয়ে স্প্যান বসানো হলো। আর এর মাধ্যমে পদ্মা সেতুতে ভায়াডাক্ট (উড়াল রেলসেতু দৃশ্যমান হলো। গত ২০ এপ্রিল থেকে শুরু হয়ে প্রায় ২৭ দিনের মাথায় জাজিরা প্রান্তে ২০ ও ২১ নম্বর পিয়ারে জে-৩ রেলওয়ে স্প্যানটি বসানোর কাজ সম্পন্ন হয়েছে। এই স্প্যানে মোট ৬টি আই-গার্ডার (রেলের গার্ডার) রয়েছে।
পদ্মা সেতু প্রকল্পের সহকারি প্রকৌশলী হুমায়ূন কবির এ খবর নিশ্চিত করে জানান, মাওয়া প্রান্তের ৭টি ও জাজিরা প্রান্তে ৭টি করে এ রকম মোট ১৪টি রেলওয়ে স্প্যান বসবে। যার মধ্যে ৮৪টি আই-গার্ডার রয়েছে। তিনি আরও জানান, আজ শনিবার থেকে জাজিরা প্রান্তের ২১ ও ২২ নম্বর পিয়ারে জে-৪ স্প্যানের গার্ডার বসানোর কাজ শুরু হবে। এই স্প্যানের ওপর দিয়ে রেললাইন বসানো হবে। এ ধরনের ১৪টি স্প্যানের বেশিরভাগ কাজ ইতোমধ্যে সমাপ্ত।
এদিকে সেতুতে রোডওয়ে স্লাব ও রেলওয়ে স্লাব বসানো হচ্ছে জোরেসোরে। এরই মধ্যে সেতুতে মোট ৩১২টি রেলওয়ে ¯স্লাব ও ১৬টি রোডওয়ে স্লাব বসানো সম্পন্ন হয়েছে। বসানোর জন্য প্রস্তুত রয়েছে আরও ২ হাজার রেলওয়ে স্লাব ও ৮শ রোডওয়ে স্লাব। মূল সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ বসবে। এ পর্যন্ত সম্পন্ন হয়েছে ২৩৫টি পাইল ড্রাইভ। ইতোমধ্যে ৪২টি পিলারের মধ্যে ২৫টি পিলারের কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। এদিকে কুমারভোগ এলাকায় প্রকল্পের কন্সট্রাকশন ইয়ার্ডে মোট ১২টি স্প্যান (সুপার স্ট্রাকচার) রয়েছে যার মধ্যে ৭টি স্প্যান পিলারে বসানোর জন্য প্রস্তুত আছে।



 

Show all comments
  • Bd Rafi Bin Mohammad ১৮ মে, ২০১৯, ১:৫০ এএম says : 0
    Hmm...... Good
    Total Reply(0) Reply
  • MD Baharuddin Badsa ১৮ মে, ২০১৯, ১:৫০ এএম says : 0
    ভাই যেদিন শেষ হবে একটা পোস্ট দিয়েন , এত খবর পড়ার সময় নেই,
    Total Reply(0) Reply
  • এস.এম কুদ্দুস ১৮ মে, ২০১৯, ১:৫১ এএম says : 0
    খুসি হইলাম কিন্তুু বাংলাদেশ মনে হয় বিশ্বে একমাত্র সেতু বানাচ্ছে??????
    Total Reply(0) Reply
  • MD.ROJJOB ১৮ মে, ২০১৯, ১:৫১ এএম says : 0
    এইভাবে এক এক করে এগিয়ে যাক কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৮ মে, ২০১৯, ১:৫২ এএম says : 0
    All Bangladeshi people should be proud of our achievements. Padma bridge is a show case for Bangladesh; why we should not be proud of any news coming out of this?? I cannot understand if you are a Bangladeshi or not; if you are then why are you annoyed at this news? We fought British, we fought Pakistanis, and now do we need to fight all rajakers???
    Total Reply(0) Reply
  • ABDUL MAJID QUAZI ১৮ মে, ২০১৯, ১:৫৩ এএম says : 0
    Very good. Be hard stay harder to get perfect work done.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ