Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

দারিদ্র্যের কাছে হার মানেনি খায়রুন্নাহার

অদম্য মেধাবীদের কথা

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

কাউখালী (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা
বাড়ী বাড়ী গিয়ে শিশুদের কোরআন শিক্ষা দিয়ে আর স্বামীর (মৃত বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জেল হোসেন) যে ভাতা পান তা দিয়ে কোনমতে অভাবের সংসারে লেখাপড়া করান মেয়ে খায়রুন্নাহারকে মা সাহিদা বেগম। তারা দুই বোন। বড় বোন কামরুন্নাহার বিএ অনার্সে লেখাপড়া করে বরিশল বিএম কলেজে। খায়রুন্নাহার কাউখালী সরকারি এসবি সরকারি বালিকা বিদ্যালয় থেকে কোন প্রকার প্রাইভেট ছাড়া কোন সময় আধাবেলা খেয়ে লেখাপড়া করে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে। খায়রুন্নাহার ২০১০ সালে কাউখালী সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণীতে বৃত্তি পেয়ে কাউখালী উপজেলার ৩য় স্থান অর্জন করেছে। তারই ধারাবাহিকতায় খায়রুন্নাহার উপজেলার এসবি সরকারি বালিকা বিদ্যালয় থেকে প্রত্যেক বিষয়ে এ প্লাস পেয়ে সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে। খায়রুন্নেহারের মা শাহিদা বেগম বলেন, স্বামীর সংসারে কোন রকম দিন খেটে মানুষের বাসায় বাসায় গিয়ে শিশুদের কোরআন শিক্ষা দিয়ে যে টাকা পয়সা আয় করেছি তা দিয়ে কোন রকম খেয়ে না খেয়ে ওদের লেখাপড়া শিখাইছি। অনেক সময় ওদের মুখে ভালো খাবারও তুলে দিতে পারি নাই। খাইরুন্নাহার আজ জিপিএ ফাইপ পেয়েছে তাতেই আমি খুশি। ওদের শেষ পর্যন্ত লেখাপড়া চালিয়ে যেতে চাই। জিপিএ ফাইপ পাওয়া খায়রুন্নাহার বলেন, শত বাধা বিপত্তি আর অভাব অনটনের মধ্যেও শিক্ষকদের সহযোগিতা পেয়ে আমি এ অর্জন করেছি। ভবিষ্যতে আমি লেখাপড়ার পাশাপাশি বাল্যবিবাহ প্রতিরোধের ওপর কাজ করতে চাই এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারের ওপর পড়তে চাই। আমি সকলের দোয় ও সহযোগিতা চাই। উপজেলার শিক্ষানুরাগী আ. লতিফ খসরু বলেন, খায়রুন্নাহারের এই ফলাফলের কথা জানতে পেড়ে ছুটে গেলাম পিরোজপুরের কাউখালী দক্ষিণ বাজারে কামরুন্নাহারের বাসায়। ফুলের শুভেচ্ছা জানালেন কামরুন্নাহারকে।

কালকিনিতে
মাছের পোনা অবমুক্ত
কালকিনি (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা
মাদারীপুরের কালকিনি উপজেলার রমজানপুর এলাকার বিভিন্ন পুকুর ও জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ। গতকাল শুক্রবার সকালে উক্ত মছের পোনা অবমুক্তকরণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। এ সময় উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা প্রণব কুমার দত্ত, কেন্দ্রীয় আওয়ামী লীগ উপকমিটির সহ-সম্পাদক কবির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দারিদ্র্যের কাছে হার মানেনি খায়রুন্নাহার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ