Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মার্কিন সেনাদের ইরাক ছাড়তে হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ৩:৩০ পিএম

ইরাকে মার্কিন সেনা উপস্থিতির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা নিয়ে ইরাকি সংসদে ভোটাভুটি হতে যাচ্ছে। বিলটি পাস হলে ইরাকে মার্কিন সেনা থাকতে পারবে না।

বিলের খসড়ায় বলা হয়েছে- বিদেশি কোনো সেনা ইরাকি ভূখণ্ডে থাকতে পারবে না। আজ (শনিবার) এ ভোটাভুটি হওয়ার কথা রয়েছে। বিলের বিশেষ উদ্দেশ্য হচ্ছে ইরাক থেকে মার্কিন সেনা বহিষ্কার করা। ইরাকের একটি নিউজ ওয়েবসাইট এ খবর দিয়েছে।

২০০৩ সালে আমেরিকা ইরাকে আগ্রাসন চালায়। আগ্রাসনের আগে আমরিকা ও তার মিত্ররা দাবি করেছিল যে, তৎকালীন স্বৈরশাসক সাদ্দামের কাছে গণবিধ্বংসী মারণাস্ত্র আছে এবং তা আমেরিকার বিরুদ্ধে ব্যবহারের পরিকল্পনা করছেন। আগ্রাসনের পর ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে আমেরিকা এবং ইরাক থেকে সেনা প্রত্যাহার করে। কিন্তু প্রশিক্ষণ ও সামরিক যন্ত্রপাতি পরিচালনার নামে কিছু সেনা ইরাকে রেখে দেয়া হয়।

এর বিরুদ্ধে গত বছরগুলোতে ইরাকের বহু রাজনীতিবিদ প্রশ্ন তুলে আসছেন যে, বিদেশি সেনা বিশেষ করে মার্কিন সেনা উপস্থিতির প্রয়োজনীয়তা কী? তারা ইরাক থেকে সেনা প্রত্যাহার করার জন্য মার্কিন সরকারের প্রতিও আহ্বান জানাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন