Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

আবাহনী-বসুন্ধরা হাইভোল্টেজ ম্যাচ রোববার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০১৯, ৯:১৯ পিএম | আপডেট : ১২:১০ এএম, ১৯ মে, ২০১৯

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় লেগে ঢাকা আবাহনী লিমিটেড ও বসুন্ধরা কিংসের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ রোববার। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে জয় পেয়ে দু’দলই চাইবে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রাখতে। শিরোপার দৌঁড়ে বসুন্ধরার পেছনেই রয়েছে আবাহনী। তাই ম্যাচে বসুন্ধরা জিতলে আরো এগিয়ে যাবে। আর আবাহনী জয় পেলে লিগ শিরোপা লড়াই জমে উঠবে।

বিপিএলের একাদশ সংস্করণে নতুন শক্তি হিসেবে আতœপ্রকাশ ঘটেছে নবাগত বসুন্ধরা কিংসের। লিগে নিজেদের অভিষেক আসরে দূর্দান্ত গতিতেই ছুটছে তারা। স্বীকৃত শক্তিদের পেছনে ফেলে শিরোপার দৌঁড়ে এখন পর্যন্ত সবার আগে বসুন্ধরা। ১৩ ম্যাচ খেলে ১২ জয় ও মাত্র ১ ড্র’তে ৩৭ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে আছে দলটি।

অন্যদিকে ঘরোয়া ফুটবলে এক যুগান্তকারী নাম ঢাকা আবাহনী লিমিটেড। দেশের ফুটবলে পেশাদারিত্ব আসার পর থেকেই নিজেদের যোগ্যতা প্রমাণ করে আসছে তারা। বিপিএলের আগের দশ আসরের মধ্যে ছয়টি’রই শিরোপা জিতেছে আবাহনী। এর মধ্যে প্রথম তিন আসরে চ্যাম্পিয়ন হয়ে হ্যাটট্রিক শিরোপা ঘরে তুলে তারা। আবাহনীর সামনে এবারো হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। সেই লক্ষ্যে বর্তমান চ্যাম্পিয়নরা এগিয়ে চলেছে আপন গতিতেই। তবে লিগের শুরুতে বসুন্ধরার সামনে হোঁচট খেয়েছে আবাহনী। প্রথম লেগের ম্যাচে বসুন্ধরা ৩-০ গোলে আবাহনীকে হারিয়ে চমক দেখিয়েছে। এরপর আবাহনী ২-০ গোলে হেরেছে শেখ রাসেলের বিপক্ষে। ফলে ১৩ ম্যাচে ১১ জয় ও ২ হারে ৩৩ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয়স্থানে থেকে বসুন্ধরার সঙ্গে পাল্লা দিয়ে শিরোপার পথে ছুটছে বর্তমান চ্যাম্পিয়নরা।

ক’দিন আগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এএফসি কাপের হোম ম্যাচে ভারতীয় ক্লাব চেন্নাইন এফসি’কে ৩-২ গোলে হারিয়েছে আবাহনী। এ জয়ে বর্তমানে উজ্জীবিত টিম আবাহনী। তাই বসুন্ধরার বিপক্ষে জয় ছাড়া কিছুই ভাবছে না তারা। আবাহনীর আক্রমণভাগে রয়েছেন নাইজেরিয়ান ফরোয়ার্ড সানডে সিজোবা ও স্থানীয় ফরোয়ার্ড নাবীব নেওয়াজ জীবন। সানডে ১০ গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন। আর জীবন করেছেন ৯ গোল। এদের সঙ্গে আছেন চেন্নাইন ম্যাচে গোল করা মিডফিল্ডার মামুনুল ইসলাম। এরা রোববার জ্বলে উঠলে বিপদেই পড়তে পারে বসুন্ধরা কিংস।

তবে চলমান লিগে একেবারেই নবাগত হলেও বসুন্ধরার খেলা দেখে তা কিন্তু বুঝার কোন উপায় নেই। দেশ-বিদেশের এক ঝাঁক তারকা ফুটবলাদের দলে ভিড়িয়ে হইচই ফেলে দিয়েছে তারা। ময়দানী লড়াইয়েও শক্তির দাপট দেখাচ্ছে দলটি। দলের আক্রমণভাগে রয়েছেন রাশিয়া বিশ্বকাপে কোস্টারিকার হয়ে খেলা ড্যানিয়েল কলিন্ড্রেস। গোল করতে জুড়ি নেই স্থানীয় ফরোয়ার্ড মতিন মিয়ারও। রয়েছেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্কোস ভিনিসিয়াস দা কস্তা। লিগে বেশ ক’টি সুযোগ সন্ধানী গোলও রয়েছে তার। উজবেকিস্তানের বখতিয়ার ও স্থানীয় মাহবুবুর রহমান সুফিলও জ্বলে উঠছেন মাঝে সাজে। এরা যে কোন সময় ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন।

ম্যাচের আগে নিজেদের লক্ষ্য জানাতে গিয়ে গতকাল আবাহনী ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বলেন, ‘সব সময় আবাহনী জেতার জন্যই মাঠে নামে। প্রথম লেগে কি হয়েছে তা আমলে নিচ্ছি না। কাল (রোববার) জেতার জন্যই আমরা খেলবো।’

বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘প্রথম লেগে জিতেছিলাম। ফিরতি দেখায়ও জয় নিয়ে মাঠ ছাড়তে চাই। সেই লক্ষ্য নিয়েই মাঠে নামবে ছেলেরা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন