Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

অস্ত্র চুক্তি প্রত্যাহৃত হলে রাশিয়াও পরীক্ষা শুরু করবে : ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে সম্পাদিত পরমাণু অস্ত্র চুক্তি প্রত্যাহার করলে রাশিয়া আবারও পরমাণু অস্ত্র পরীক্ষা শুরু করবে। ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে ইউরোপীয় কাইন্সিলের সভা শেষে শুক্রবার সাংবাদিকদের এ কথা বলেন সের্গেই ল্যাভরভ।
১৯৮৭ সালে ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের মাইলফলক চুক্তিটি স্বাক্ষর করেছিলেন তৎকালীন সোভিয়েত ইউনিয়নের নেতা মিখাইল গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। ২০১৮ সালের অক্টোবরে ওই চুক্তি থেকে বের হয়ে যাওয়ার ঘোষণা দেন ট্রাম্প। এ কারণে গত ছয় মাস ধরে চুক্তিটি প্রত্যাহারের কার্যক্রম শুরু হয়। আগামী ২ আগষ্ট এটি পুরোপুরি প্রত্যাহার হবে। ওই চুক্তিটির মাধ্যমে ৫০০ থেকে সাড়ে ৫ হাজার কিলোমিটারের মধ্যে মাঝারি দূরত্বের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিষিদ্ধ করা হয়। ট্রাম্পের অভিযোগ, রাশিয়া বহু বছর ধরে এই চুক্তি লঙ্ঘন করে যাচ্ছে। বারাক ওবামা প্রেসিডেন্ট থাকার সময় ২০১৪ সালে আইএনএফ লঙ্ঘন করে ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অভিযোগ এনেছিলেন রাশিয়ার বিরুদ্ধে। তবে ইউরোপীয় নেতাদের চাপের কারণে তখন তিনি ওই চুক্তি প্রত্যাহার করা থেকে সরে যান। চুক্তি বাতিল হলে অস্ত্র প্রতিযোগিতা আবার শুরু হতে পারে বলে আশঙ্কা করেছিলেন ইউরোপীয় নেতারা। আনাদোলু।



 

Show all comments
  • Rasel Dewan ১৯ মে, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    আপনাদের রিপোর্ট দেখলে মনে হয় আপনারা চান কেউ একাই বনের রাজা হয়ে থাকুক।
    Total Reply(0) Reply
  • Muhaimenul Kabir ১৯ মে, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    We need a leader like Putin...But we can't patch up any way....
    Total Reply(0) Reply
  • Zahidul Islam ১৯ মে, ২০১৯, ১:৫৫ এএম says : 0
    ট্রাম্প একটা উন্মাদ, অদূরদর্শী, অস্থিরচিত্ত। ট্রাম্প আরেক মেয়াদে ক্ষমতায় আসলে আন্তর্জাতিক পরিমন্ডলে যুক্তরাষ্ট্র ক্ষমতা ও প্রভাব শূণ্যে নেমে আসবে।
    Total Reply(0) Reply
  • মিরাজ মাহাদী ১৯ মে, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    আমেরিকার যে অবস্থা মনে হয় না রাশিয়ার সাথে পাঞ্জা নিবে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মাদ নাজমুল ইসলাম ১৯ মে, ২০১৯, ১:৫৬ এএম says : 0
    আমেরিকা নিপাত যাক মুসলিম বিশ্ব মুক্তি পাক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া

১৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ