Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

অনুসন্ধানী সাংবাদিকতা কমেছে

প্রশিক্ষণ কর্মশালায় তথ্যমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

সংবাদপত্র-টেলিভিশনে অনুসন্ধানী প্রতিবেদন আগের চেয়ে কমে গেছে মন্তব্য করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, একটি অনুসন্ধানী প্রতিবেদন রাষ্ট্র-সমাজের চেহারা পাল্টে দিতে পারে। সমাজের তৃতীয় নয়ন খুলে দেওয়ার জন্য অনুসন্ধানী সাংবাদিকতা প্রয়োজন। গতকাল শনিবার চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে বাংলাদেশ প্রেস কাউন্সিল আয়োজিত ‘সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম সমাজ ও রাষ্ট্রগঠনে বিশাল ভ‚মিকা পালন করে। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে এর ভূমিকা অনেক বেশি। গণমাধ্যমকে ভবিষ্যতে তাদের দায়িত্ব আরও সুচারুভাবে পালন করা দরকার। স্বপ্নের বাংলাদেশ গড়তে সাংবাদিকদের ভ‚মিকা গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, মানুষের নৈতিকতা ও দেশাত্মবোধের উন্নয়ন প্রয়োজন। প্রেস কাউন্সিলের ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নেয়া হচ্ছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমরা সকলেই জানি, প্রেস কাউন্সিলের সেভাবে কোনো ক্ষমতা নেই। কার্যকর ক্ষমতার জন্য তারা আইন সংশোধনের প্রস্তাব দিয়েছে। আমরা খুব শিগগিরই সেটা মন্ত্রীসভায় নেব। তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম দ্বিতীয় বৃহত্তম শহর ও প্রধান বাণিজ্যনগরী। দেশের স্বাধিকার, স্বাধীনতা ও গণতন্ত্রের আন্দোলনে চট্টগ্রামের সাংবাদিকদের ভূমিকা রয়েছে। গণমাধ্যম রাষ্ট্র গঠন, নতুন প্রজন্মের মনন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তিনি বলেন, অনলাইনকে শৃঙ্খলার আনার কাজ চলছে।
উদ্বোধনী বক্তব্যে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজউদ্দিন আহমেদ বলেন, গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। সাংবাদিক ছাড়া জাতি বাঁচবে না। সাংবাদিকদের স্বাধীনতা ও সুরক্ষা নিশ্চিত করতে হবে। কে সাংবাদিক আর কে সাংঘাতিক এটা আপনাদের ঠিক করতে হবে। সাংবাদিককে সাংঘাতিক বলা আর শুনতে চাই না।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রেস কাউন্সিলের সদস্য মনজুরুল আহসান বুলবুল ও নঈম নিজাম, প্রেস কাউন্সিলের সচিব মো. শাহআলম। বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস প্রমুখ। পরে প্রধান অতিথি অংশগ্রহণকারী সাংবাদিকদের মধ্যে সনদ বিতরণ করেন।
চট্টগ্রামে তথ্যমন্ত্রীর ইফতার মাহফিল
চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তি ও সাংবাদিকদের সম্মানে ইফতার মাহফিলের আয়োজন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল (শনিবার) নগরীর একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত ইফতার ও দোয়া মাহফিলে আগত অতিথিদের অভ্যর্থনা জানান মন্ত্রী । মাহফিলে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন, রাউজানের এমপি এবিএম ফজলে করিম চৌধুরী, বাঁশখালীর এমপি মোস্তাফিজুর রহমান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, পুলিশ কমিশনার মাহাবুবর রহমান, চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, রাউজান উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরী বাবুল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, দৈনিক ইনকিলাবের বিশেষ সংবাদদাতা ও চট্টগ্রাম ব্যুরো প্রধান শফিউল আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী

১৮ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ