Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে

সংবাদ সম্মেলনে জমির উদ্দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৪ এএম | আপডেট : ১২:১৫ এএম, ১৯ মে, ২০১৯

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে এক শোচনীয় পরিণতির দিকে ঠেলে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছে দলটি। বেগম জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন দলের নেতারা। স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, বন্দি হওয়ার অনেক আগে থেকেই বেগম জিয়া নানা রোগব্যাধিতে আক্রান্ত। নির্জন মানবেতর কারাবাস স্বাস্থ্য ও স্বাভাবিক জীবনযাপনের জন্য কতটা ক্ষতিকারক হতে পারে তা বেগম খালেদা জিয়ার বর্তমান গুরুতর শারীরিক অসুস্থতায় উপলব্ধি করা যায়। অথচ সরকার প্রধান থেকে শুরু করে ক্ষমতাসীন দলের মন্ত্রী ও নেতারা বেগম জিয়ার অসুস্থতা নিয়ে অসত্য ও বিভ্রান্তিকর মন্তব্য করে যাচ্ছেন, যা শুধু অমানবিকই নয়, নিষ্ঠুর মনুষ্যত্বহীন মনেরও বহি:প্রকাশ।
গতকাল (শনিবার) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, সাজানো মামলায় সাজা দিয়ে বেগম জিয়াকে প্রায় এক বছর তিন মাসের অধিক সময় কারাগারে আটক করে রাখা হয়েছে। তার নামে সমস্ত মামলা দায়ের করা হয়েছে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, প্রতিহিংসাপূরণ এবং শুধুমাত্র বেগম জিয়াকে হয়রানী ও বিপর্যস্ত করার জন্য। বেগম জিয়ার বিরুদ্ধে মামলা ও সাজা প্রদানে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। এর পেছনে প্রতিহিংসা কাজ করেছে। এখন দেশে-বিদেশে বিভিন্ন অধিকার গ্রুপ, মানবাধিকার সংস্থা এমনকি গণতান্ত্রিক রাষ্ট্রের সরকারগুলোর পক্ষ থেকেও বেগম জিয়ার মামলাকে সাক্ষ্য প্রমাণহীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করা হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী বলছেন- ‘তিনি (বেগম জিয়া) আয়েশ করে পায়েস খাচ্ছেন। তিনি অসুস্থতার নামে নাটক করছেন। দেশের একজন বর্ষীয়ান ও জনপ্রিয় রাজনীতিবিদের অসুস্থতা নিয়ে দেশের প্রধানমন্ত্রী যে ধরনের বিদ্রুপ ও রসিকতা করে আসছেন তা নজীরবিহীন। এধরনের দৃষ্টান্ত সভ্য দেশ ও সমাজে একেবারেই বিরল। খালেদা জিয়ার অসুস্থতার যাতে চরম অবনতি না ঘটে সেজন্য তাকে অবশ্যই বিশেষায়িত হাসপাতালে রেখে চিকিৎসা করানো অত্যন্ত জরুরি। তিনি অবিলম্বে বেগম জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তার পছন্দনীয় হাসপাতালে সুচিকিৎসার জোর দাবি জানান।
খালেদা জিয়ার শারীরিক অসুস্থতার কথা তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, কারাগারের দূষণযুক্ত পরিবেশে তার স্বাস্থ্য, সুস্থতা ও জীবন সবই অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এমনিতেই অনেক আগে থেকেই তিনি বাম কাঁধ ও হাতের ব্যথায় ভুগতেন। এখন সেই ব্যথা ডান কাঁধ ও হাতেও সম্প্রসারিত হয়ে মারাত্মক রূপ ধারণ করেছে। তিনি এখন দুই হাতেই নিদারুণ যন্ত্রণা ভোগ করছেন। সর্বশেষ তার স্বাস্থ্য পরীক্ষায় জানা গেছে, ইনস্যুলিন ব্যবহারের পরেও ডায়াবেটিস নিয়ন্ত্রণ তো হচ্ছেই না, বরং তা বিপজ্জনক মাত্রায় অবস্থান করছে।
ব্যারিস্টার জমির উদ্দিন বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- বেগম জিয়ার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য একজন বন্দির মানবাধিকারকে অবজ্ঞা করার শামিল এবং এই বক্তব্য কেবলমাত্র প্রধানমন্ত্রীকে খুশি করার জন্য। বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নিষ্ঠুর রসিকতায় একটি স্বৈরাচারী সরকারের ভয়াবহ রূপটিই ফুটে ওঠে।
এসময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রমুখ।



 

Show all comments
  • Muhammad Rashedun Nuby ১৯ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    আপনাদের সামান্য কিছু হইলেই এলিজাভেদে লন্ডনে যান বেচারী দেশের একজন রাষ্ট্রপতির স্ত্রী হয়ে কেন তাকে আজ এভাবে মরতে হবে!
    Total Reply(0) Reply
  • Ali Akbar ১৯ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    মহান আল্লাহ পাক এই অসহায় মাকে তার রহমত দিয়ে সুস্হ করে দিবে ইনশাল্লাহ । যারা তাকে মারা জন্য চেষ্টা করছে ইনশাল্লাহ তাদের অবস্হা নমরুদ ও ফেরাউনের চেয়ে ভয়ানক অবস্হা হবে.
    Total Reply(0) Reply
  • Helal Helal ১৯ মে, ২০১৯, ১:২১ এএম says : 0
    আল্লাহ তাকে হায়াতে তায়্যিবা দানকরুন আমিন
    Total Reply(0) Reply
  • Faria Mou ১৯ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    আল্লাহ্‌ তাকে সুস্থতা দান করুন।
    Total Reply(0) Reply
  • Mebin Hossain ১৯ মে, ২০১৯, ১:২২ এএম says : 0
    All know who is killing khaleda zia
    Total Reply(0) Reply
  • Shaheen Mia ১৯ মে, ২০১৯, ১:২৩ এএম says : 0
    100% Right
    Total Reply(0) Reply
  • Sabina Yasmin ১৯ মে, ২০১৯, ১:২৫ এএম says : 0
    জেলের ভেতরেই মারা যাক। তবু বিএনপি গর্ব করে বলতে পারবে, খালেদা স্বৈরাচারের কাছে মাথানত করেনি। ভোট চোরের সাথে অাপোষ করেনি। খালেদা মরেও অমর হয়ে থাকবেন।
    Total Reply(0) Reply
  • শাহরিয়ার রায়হান জয় ১৯ মে, ২০১৯, ১:২৫ এএম says : 0
    এমন জীবন করিবে গঠন মরিয়া হাসিবে তুমি কাদিবে ভূবন ভালবাসা অবিরাম ..খালেদা জিয়ার জন্য ৷
    Total Reply(0) Reply
  • Md Sehab ১৯ মে, ২০১৯, ১:২৫ এএম says : 0
    সারা জীবন দেশের জন্য দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। আজকে এই যদি হয় তার প্রতিদান বাংলার মানুষ সারা জীবন এই গুলোর কথা মনে রাখবে আল্লাহ তাআলা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে নেক হায়াত দান করুন আমীন
    Total Reply(0) Reply
  • Mohammed Jakariya Rashed ১৯ মে, ২০১৯, ১:২৬ এএম says : 0
    কারাগার থেকে আমার নিথর দেহটি নিয়ে যাবে,তবুও হায়েনার সাথে কোন ধরনের আপোষ নয়। তিনিই দেশমাতা বেগম খালেদা জিয়া।আল্লাহ্ উনার সুস্থতা দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২০ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন