Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ফিলিস্তিনের ‘আত্মসমর্পণ’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ১২:০৩ এএম

ইসরাইলী-ফিলিস্তিনী দ্ব›দ্ব নিরসনে যুক্তরাষ্ট্র যে পরিকল্পনা তৈরি করছে তাকে ‘আত্মসমর্পণ’ বলে বর্ণনা করেছেন ফিলিস্তিনী পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি। তিনি বলেছেন, এই পরিকল্পনা একেবারেই গ্রহণযোগ্য নয়। জনাব মালকি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প যাকে ‘শতবর্ষের সেরা পরিকল্পনা’ বলছেন, তা আসলে ‘ফিলিস্তিনীদের শত-বর্ষব্যাপী দুর্ভোগকেই বৈধতা দেবে। এই পরিকল্পনার বিস্তারিত এখনও জানা যায়নি। তবে ওয়াশিংটন কর্তৃপক্ষ বলছে, আগামী মাসে এটি প্রকাশ করা হবে। ইসরাইল এখনও আনুষ্ঠানিকভাবে এই পরিকল্পনা সম্পর্কে কোন অবস্থান নেয়নি।
এ মাসের গোড়াতে মি. ট্রাম্পের ঊর্ধ্বতন উপদেষ্টা জ্যারেড কুশনার, যিনি একই সঙ্গে তার মেয়ের স্বামী, তিনি জানান যে, প্রস্তাবিত ‘কাঠামোতে দু’পক্ষই লাভবান হবে।’ তিনি এই শান্তি পরিকল্পনাটির রূপকার। তবে এই শান্তি কাঠামোতে তথাকথিত ‘দুই-রাষ্ট্র ভিত্তিক সমাধান’ থাকবে কি না, তা পরিষ্কার নয়। দীর্ঘদিন ধরে আলোচিত ঐ পরিকল্পনায় ইসরাইলের পাশাপাশি একটি স্বাধীন ফিলিস্তিনী রাষ্ট্র গঠনের প্রস্তাব রাখা হয়। দুটি রাষ্ট্রই ভাগাভাগি করে জেরুসালেমকে রাজধানী হিসেবে ব্যবহার করবে। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ