Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষায় নির্বাহী বিভাগ সহায়তা করবে

সাংবাদিকদের আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

বিচার বিভাগের ভাবমূর্তি রক্ষা করার জন্য যা করতে হয়, নির্বাহী বিভাগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সেই ব্যাপারে সকল সহযোগিতা করবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। সুপ্রিম কোর্ট প্রশাসনের বিজ্ঞপ্তির বিষয়ে মন্ত্রী বলেন, আমার মনে হয় না আপনারা (সাংবাদিকদের) যে রিপোর্ট করেন তা বন্ধ করতে তারা বলেছেন। গতকাল শনিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে কসবা উপজেলা সমিতি আয়োজিত ইফতার মাহফিল অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
বিচারাধীন বিষয়ে সংবাদ পরিবেশনার বিষয়ে সুপ্রিম কোর্টের বিবৃতি প্রতিবন্ধকতা হবে কিনা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতি বা সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যেটা বলেছে সেটা হলো কোন বিচারাধীন মামলা সম্বন্ধে ব্যক্তিগত অভিমত দিয়ে পত্র পত্রিকায় রিপোর্ট করা যাবে না। কিন্তু যেসব মামলা চলছে বা আদালত বিচার করছেন, বিচার কাজ চলমান, সেই মামলা নিয়ে যখন রিপোর্ট করেন তখন কিন্তু আদালত কিছু বলেন না।
মন্ত্রী বলেন, সাবজুডিস কথাটার অর্থ হচ্ছে মামলাটা বিচারাধীন আছে কিন্তু কার্যক্রম এখনো শুরু হয়নি। মামলাগুলির ব্যাপারে আপনারা যদি কথা না বলেন, তাহলে বিচারপতিদের উপর কোন চাপ পড়ে না। তারা সুষ্ঠ বিচার করতে পারবেন।
হাইকোর্টের একটি বেঞ্চের বিরুদ্ধে অভিযোগ এসেছে এবং সেটা ওপেন কোর্টেই সাবেক অ্যাটর্নি জেনারেল এবং বারের সভাপতি বলেছেন প্রেসিডেন্ট কাছে চিঠি পাঠাতে। কিন্তু কথা হলো এখন ষোড়শ সংশোধনী নেই এবং সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলও নেই, এক্ষেত্রে যে সব বিচারপতিদের বিরুদ্ধে অভিযোগ এসেছে তা কিভাবে নিষ্পত্তি হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিচার বিভাগ স্বাধীন। বিচার বিভাগের ভাবমুর্তি রক্ষা করার জন্য যা করতে হয়, নির্বাহী বিভাগ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার সেই ব্যাপারে সকল সহযোগিতা দেবে। কসবা উপজেলা সমিতির সভাপতি প্রকৌশলী কবীর আহমেদ ভুইয়া অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ