Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রুপ উধাও হওয়ার নেপথ্যের কারণ জানাল ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০১৯, ৫:১২ পিএম

হুট করেই গত ১৩ মে থেকে ফেসবুকের বড় বড় কিছু গ্রুপ উধাও হতে শুরু করে। কিন্তু ঠিক সেসময় কেন এই গ্রুপগুলো তখন কেন চলে গিয়েছিল, তার সঠিক ব্যাখ্যা তখন কেউ দিতে পারেনি। তবে এই ঘটনা যে শুধু বাংলাদেশে ঘটেছিল, এমনটি নয়; একই সময়ে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন ধরনের গ্রুপও উধাও হয়ে যায়। গ্রুপগুলো কেন এভাবে উধাও হয়ে যাচ্ছে, তার কারণ জানতে অনেকেই ফেসবুকের কাছে ইমেইল করেন। কিন্তু ফেসবুক তখন কিছুই জানায়নি। এতদিন পর অবশেষে ফেসবুক কর্তৃপক্ষ গ্রুপগুলো উধাও হওয়ার কারণ জানিয়েছে ।

প্রযুক্তি সাইট ভার্জের কাছে মাধ্যমটির এক মুখপাত্র জানিয়েছে, গ্রুপগুলো ‘সাবোটাজ’ হয়েছিল। তবে এই ঘটনার পিছনে কারা জড়িত, সে সম্পর্কে কিছুই জানায়নি। কর্তৃপক্ষ বলছে, হঠাৎ করেই তারা দেখতে পায় বিভিন্ন গ্রুপ ফেসবুকের নীতিমালা ভঙ্গ করে এমন কনটেন্ট প্রকাশ করার অভিযোগ তাদের কাছে আসে। এ অভিযোগের ভিত্তিতে ফেসবুক দ্রুততম সময়ের মধ্যে গ্রুপগুলো বন্ধ করে দেয়। একইসঙ্গে তারা গ্রুপের অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করে দেয়। পরে ফেসবুক জানতে পারে, এই কাজটি গ্রুপ সংশ্লিষ্ট কেউ করেনি বরং কোনো দুর্বৃত্তরা করেছে। তাই ফেসবুক একে ‘সাবোটাজ’ বলছে । এরপর নিজেরা বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে।

ইতোমধ্যে তারা বেশিরভাগ গ্রুপ এবং অ্যাডমিনদের অ্যাকাউন্টও ফেরত দিয়েছে। তবে ভবিষ্যতে যেন কোনো গ্রুপ সাবোটাজের শিকার না হয়, সেজন্য ফেসবুক কড়া ব্যবস্থাও নেবে।

দ্য ভার্জ বলছে, জনপ্রিয় মিম অ্যাকাউন্ট ক্রসওভার্স নো বডি আস্কড ফর (সিএনএএফ) বন্ধ হওয়ার পর সাবোটাজের বিষয়টি প্রথম ফেসবুকের নজরে আসে। এর পেছনে ইন্দোনেশিয়ান রিপোর্টিং কমিশন (আইআরইসি) নামের একটি গ্রুপের হাত রয়েছে বলে অভিযোগ উঠছে। আইআরইসি আপত্তিকর কনটেন্ট পোস্ট করার পর একযোগে অনেকে অভিযোগ দিয়ে জনপ্রিয় গ্রুপটি বন্ধ করে দেয় । এ ঘটনার পর অনেকেই ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ তুলেন। তারা এ সময় ফেসবুকের মডারেশন প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তোলেন। এর বেশ কিছুদিন ১৩ থেকে ১৫ তারিখের মধ্যে পুরো বাংলাদেশ থেকেও জনপ্রিয় অনেক ফেসবুক গ্রুপ বন্ধ হয়ে যায়। একইসঙ্গে তখন তাদের অ্যাডমিনদের অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে যায়।

যেসকল গ্রুপ তখন বন্ধ হয়ে যায় তার মধ্যে রয়েছে- আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, এভারগ্রিন বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, উই আর বাংলাদেশ, ডিয়ার এক্স, গেমভার্সি, ক্রিকেটখোর, ফুটবল মানিয়া, ফুটবল কর্নার, মজা লস?, জবস বাংলাদেশ, আমরা সিলেটি, ভাইরাল স্ক্রিনশট, ব্রাজিল ফ্যান্স অফিসিয়াল গ্রুপ অব বাংলাদেশ টিএম, কোটা সংস্কার চাই (বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ), ইসলামিক অনলাইন একাডেমি, সাকিব খানের অফিসিয়াল গ্রুপ, হিমু পরিবারসহ অন্যান্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ