Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

বাথরুম ও ইন্টারনেট সুবিধা বিলাসবহুল গুহায় মোদির ধ্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

১০ ফুট বাই ৮ ফুটের গুহা। তাতেই প্রায় ১৮ ঘণ্টা ধ্যানমগ্ন থাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই গুহায় ওয়াইফাই ও টেলিফোনের ব্যবস্থা রয়েছে বলে জানা গিয়েছে। রয়েছে বাথরুম ও অন্যান্য সুযোগ-সুবিধাও। শনিবার কেদারনাথে পুজা সেরে সারারাত ধ্যান। ছবিতে দেখা গিয়েছে, গায়ে গেরুয়া কাপড় জড়িয়ে পদ্মাসনে ধ্যানে বসেছেন মোদি। এরপর উত্তরাখÐ সফরের দ্বিতীয় দিনে বদ্রীনাথেও পুজা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

যে গুহায় রাত কাটালেন মোদি, সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১২,০০০ ফুট উচুঁতে অবস্থিত। পাহাড় কেটে বানানো এই গুহায় বসানো হয়েছে জানালাও। যা দিয়ে বাইরে তাকালেই চোখে পড়ে কেদারনাথের মন্দির। রয়েছে বৈদ্যুতিক আলোর ব্যবস্থা।
নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং এ সূত্রে জানা যায়, মোদির নির্ধারিত ভ্রমণের অনেক আগেই পাহাড় কেটে গুহা বানানোর কাজ সম্পন্ন করা হয়। সেখানে বিদ্যুত ও পানির ব্যবস্থা করা হয়। গতবছরেই গুহাটি পুরোপুরি প্রস্তুত হয়ে গেলেও এতদিন সেটি বন্ধ রাখা হয়েছিল। নিরাপত্তার জন্য চারদিকে সিসিটিভি বসানো হয়েছিল। গুহার বাইরে ছিল নিরাত্তা কর্মীদের ক্যাম্প।
বৃহস্পতিবারই শেষ হয়েছে সপ্তম দফার নির্বাচনের প্রচার। এই সময় মোদিকে কেদারনাথ ও বদ্রীনাথ দর্শনে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। তবে প্রধানমন্ত্রীর দফতরকে স্মরণ করিয়ে দেওয়া হয়েছে আদর্শ নির্বাচন বিধির কথা। শনিবার সম্পূর্ণ পাহাড়ি পোশাকে সেজে প্রায় আধ ঘণ্টা ধরে কেদারনাথ মন্দিরে পুজো দেন নরেন্দ্র মোদি। ধ্যান করার পাশাপাশি তিনি মন্দির শহরের উন্নয়নের কাজও খতিয়ে দেখেন। প্রধানমন্ত্রী কেদারনাথে নির্বাচনী বিধি ভঙ্গ করেছে বলে অভিযোগ তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল। সূত্র: টিওআই।

 

 

 



 

Show all comments
  • ash ২০ মে, ২০১৯, ৮:১৪ এএম says : 0
    GOOD BOY MODI !! INDIAN NO NEDD TOILETS, THEY HAVE RAIL LINE & LOTS OF FIELD, ITS BETTER BUY LOTTTTTTTTTTTTTS OF ARMS U NEED IT GOOD BOY MODI EVEN BUY LESS FOOD TOOO
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ