Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

নেপালে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব

সর্বশেষ খসড়া বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

নেপালের ২০১৫ সালে গৃহীত নতুন সংবিধানের আলোকে শত শত আইন প্রণয়ন করার প্রেক্ষাপটে সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক উদ্বেগ বাড়ছে। গুঞ্জন চলছে যে সরকার সাংবিধানিকভাবে দেয়া স্বাধীনতা খর্ব করতে এসব আইন প্রণয়ন করছে। নেপাল পার্লামেন্টে সর্বশেষ যে বিলটি নিবন্ধন করা হয়েছে তা মিডিয়া কাউন্সিল গঠন নিয়ে। এটি বর্তমান প্রেস কাউন্সিল নেপালের স্থলাভিষিক্ত হবে।
১৩,০৫০ সাংবাদিকের ছায়া সংগঠন ফেডারেশন অব নেপালিজ জার্নালিস্ট (এফএনজে) এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। এই আইনে বলা হয়েছে, কোনো সাংবাদিক আচরণবিধি লঙ্ঘন করলে তার ১০ লাখ নেপালি রুপি পর্যন্ত জরিমানা হতে পারে। সাংবাদিকেরা এ নিয়ে রাজনৈতিক নেতা, পার্লামেন্ট সদস্য ও অন্যদের সাথে কাজ করছে। তারা আরো বলছে, সংশ্লিষ্ট লোকদের সাথে আলোচনা না করেই বিলটি পার্লামেন্ট সচিবালয়ে নিবন্ধন করা হয়েছে। খসড়া বিলটি পাস হলে মিডিয়া কাউন্সিল চলে যাবে যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে। আর সাংবাদিকদের স্বাধীনতাও হ্রাস পাবে। অথচ সংবিধানে স্পষ্টভাবে বলা হয়েছে, মিডিয়া পূর্ণ স্বাধীনতা পাবে। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন