Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

রমজানে কুরআন তেলাওয়াতে মগ্ন ইন্দোনেশিয়ার তরুণীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৪ এএম

পবিত্র রমজান মাস মহান আল্লাহর সঙ্গে প্রিয় বান্দার প্রেম বিনিময়ের সবচেয়ে উত্তম সময়। এই মাসে পবিত্র কোরআন নাজিল হয়েছে। তাই এ মাসের ফজিলত ও মর্যাদা বেড়ে গেছে আরো বহুগুণ। এই মাসে যে ব্যক্তি আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশে ১টি নফল আমল করল সে ওই ব্যক্তির সমান হলো, যে অন্য মাসে ১টি ফরজ আদায় করলো। আর যে ব্যক্তি এই মাসে ১টি ফরজ আদায় করলো সে ওই ব্যক্তির সমান হলো, যে অন্য মাসে ৭০টি ফরজ আদায় করলো।
মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি আল্লাহর কিতাব তথা কুরআন মাজীদের একটি অক্ষর পড়ল তার জন্য একটি নেকি রয়েছে। আর একটি নেকিকে দশে পরিবর্তিত করা হয়। আমি বলি না, আলিফ-লাম-মীম একটি অক্ষর। বরং আলিফ একটি অক্ষর, লাম একটি অক্ষর এবং মীম একটি অক্ষর। অর্থাৎ আলিফ-লাম-মীম তেলাওয়াত করলে ৩০টি নেকি লাভ হয়। আর পবিত্র রমজান মাসে এ নেকিকে ৭০ থেকে ৭০০ গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়। সুবহা-নাল্লাহ।
পবিত্র রমজানে নাযিলকৃত কুরআন তেলাওয়াতের আরো বহু ফযিলত রয়েছে। কুরআন তেলাওয়াতকে উত্তম ইবাদাত বলা হয়েছে। তাই পৃথিবীর বিভিন্ন প্রান্তে মুসলিমগণ প্রতিদিন বিভিন্ন সময়ে কুরআন তেলাওয়াতে মগ্ন থাকেন। আর শিক্ষার্থী হলে তো কথাই নেই। যেমন দেখা গেল ইন্দোনেশিয়ার দক্ষিণ সুমাত্রার মেদানে অবস্থিত একটি মসজিদে। সেখানকার আর-রাওদাতুল হাসানাহ স্কুলের তরুণী শিক্ষার্থীরা দল বেঁধে কুরআন তেলাওয়াতে মগ্ন। আল্লাহ পাক তাদের এই কুরআন তেলাওয়াতের উত্তম প্রতিদান দান করুন। আমীন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Riad Hossain ২০ মে, ২০১৯, ১০:১৪ এএম says : 1
    Ma sha allah
    Total Reply(0) Reply
  • Nazrul Islam Chowdury ২০ মে, ২০১৯, ১০:১৪ এএম says : 1
    বাংলাদেশের তরুণীরা ব্যস্ত ফেইজবুক আর আড্ডা গ্রুপ নিয়ে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ