Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

গার্দিওলার হাতেই সিটির ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০১৯, ১২:০৩ এএম

বার্সেলোনাকে এক মৌসুমে সম্ভব্য ছয় শিরোপাই উপহার দিয়ে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন পেপ গার্দিওলা। কাতালান কোচের হাত ধরেই এবার ইংলিশ ফুটবলে নজির স্থাপন করল ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডের প্রথম দল হিসেবে একই মৌসুমে ফুটবলের ঘরোয়া শীর্ষ তিন শিরোপাই জয়ের ইতিহাস গড়ল গার্দিওলার দল।

পরশু রাতে লন্ডনের ওয়েস্বলি স্টেডিয়ামে রাহিম স্টার্লিংয়ের হ্যাটট্রিকে ওয়াটফোর্ডকে ৬-০ গোলে উড়িয়ে এফএ কাপের শিরোপা জিতে নেয় সিটিজেনরা। এক সপ্তাহ আগে প্রিমিয়ার লিগ এবং গত ফেব্রæয়ারিতে লিগ কাপ শিরোপা জিতেছিল ইতিহাদের দলটি।
স্ট্যার্লিংয়ের হ্যাটট্রিকের সঙ্গে এদিন স্কোরবোর্ডে নাম লেখান ডেভিড সিলভা, কেভিন ডি ব্রæইনা ও গ্যাব্রিয়েল জেসুস। ইংলিশ ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতায় সিটির এটি ষষ্ঠ শিরোপা।
বার্সার কোচ হিসেবে একসময় মধুর সময় কাটিয়েছেন গার্দিওলা। সেরা না হলেও এই মৌসুমকে নিতি রাখছেন অন্যতম সেরার তালিকায়। তার কারণটাও জানিয়েছেন তিনি, ‘এটা কোচ হিসেবে আমার কাটানো অন্যতম সেরা মৌসুম। সেরা নয়, তবে নিশ্চিত করেই অন্যতম সেরা। ১০ মাস ধরে সবগুলো প্রতিযোগিতাতে খেলতে থাকা; এই দেশের দুর্দান্ত দলগুলোও তা পারেনি, আমরা সেটা করেছি এবং আমরাই প্রথম।’
৪৮ বছর বয়সী বলেন, ‘আমি চ্যাম্পিয়ন্স লিগকে ভালোবাসি। কিন্তু ঘরোয়া তিনটি প্রতিযোগিতার শিরোপাই জেতা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চেয়ে আরও বেশি কঠিন।’ কারণ হিসেবে বলেন, ‘১০ মাস ধরে প্রতি তিন দিন পর পর ম্যাচ খেলা সহজ নয়। কারণ যখনই আপনার একটি বাজে রাত কাটবে, তখনই আপনি প্রতিযোগিতাগুলো থেকে ছিটকে যাবেন। আর বিশেষ করে আজকে (শনিবার) আমাদের প্রাণশক্তিতে ঘাটতি ছিল। তবে এটাই স্বাভাবিক।’
এরপরও এটা ‘অসাধারণ এক ফাইনাল ছিল’ বলে মনে করেন গার্দিওলা। ইতিহাসের অংশ হতে পেরে তিনি খুশি, ‘এটা এর আগে এ দেশে কেউ করতে পারিনি। কোন এক দল হয়ত এই কীর্তি আবার করে দেখাবে, কারণ আমরা এটা করলে আরেক দলও এটা করতে পারবে। কিন্তু প্রথম চিরকাল প্রথমই থাকবে।’
আগের দশ ম্যাচের সিটির কাছে হারা ওয়াটফোর্ড এদিন শ্রেফ উড়ে গেছে। প্রিমিয়ার লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা সার্জিও আগুয়েরোকে এদিন মাঠে নামাননি কোচ। অবশ্য গোলের প্রথম সুযোগ তৈরি করে ওয়াটফোর্ড। কিন্তু রবার্তো পেরেয়ারার শট রুখে দেন সিটি গোলরক্ষক এডারসন। ২৬তম মিনিটে কাছ থেকে দলকে এগিয়ে নেন সিলভা। বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করেন স্টার্লিং।
দ্বিতীয়ার্ধে সিটির মুহূর্মুহু আক্রমণের সামনে টিকতে পারেনি ওয়াটফোর্ড। ম্যাচের বয়স ঘণ্টা পেরুতেই জেসুসের পাস থেকে ব্যবধান বড় করেন বদলি নামা ডি ব্রæইনা। ৬৮তম মিনিটে নিজে স্কোরবোর্ডে নাম লেখান ব্রাজিল স্ট্রাইকার। শেষ দশ মিনিটে জোড়া গোল করে ইতিহাসের পাতায় নাম লেখান স্টার্লিং। বের্নার্দো সিলভার ক্রস থেকে ম্যাচের পঞ্চম গোলের পর নির্ধারিত সময়ের তিন মিনিট আগে গোলরক্ষকের ফেরানো শট জালে পাঠিয়ে দেন ২৪ বছর বয়সী। সেই সাথে চতুর্থ খেলোয়াড় হিসেবে এফএ কাপের ফাইনালে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন এই ইংলিশ তারকা, ৬৬ বছরে যা প্রথম।
গত ফেব্রæয়ারিতে এই মাঠেই টাইব্রেকারে চেলসিকে হারিয়ে লিগ কাপ জিতেছিল সিটি। আর গত রোববার প্রিমিয়ার লিগের শেষ রাউন্ডের ম্যাচে ব্রাইটনকে ৪-১ গোলে হারিয়ে শিরোপা ধরে রাখে ইতিহাদের দলটি।
০ ১৯৫৩ সালের পর প্রতিযোগিতার ফাইনালে এই প্রথম কেউ হ্যাটট্রিক করল
০ ১৯০৩ সালের পর এফএ কাপের ফাইনালে এটিই সবচেয়ে বড় ব্যবধানের জয়। সেবারও ডার্বিকে একই ব্যবধানে হারিয়েছিল বারি।
০ প্রথম ইংলিশ দল হিসেবে সব প্রতিযোগিতা মিলে এক মৌসুমে ৫০ ম্যাচ জয়ের মাইলফলক স্পর্শ করেছে ম্যান সিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্দিওলা

৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৮
২৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন